সুন্দর পৃথিবীর লক্ষ্যে ২৪ ঘণ্টার সঙ্কল্প

Last Updated: Friday, March 29, 2013 - 10:40

সঙ্কল্প সুন্দর পৃথিবীর জন্য। ২৪ ঘণ্টার এই বিশেষ প্রয়াস ভিন্ন মাত্রা পেল আজ। স্কুল-কলেজের পড়ুয়া থেকে সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টজনেরা  সামিল হলেন পদযাত্রায়। পদযাত্রা শেষে স্বভূমির অডিটোরিয়ামে বসে আঁকো প্রতিযোগিতা,  বিতর্কসভা, নাচগান, নাটকসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।  দূষণমুক্ত পরিবেশ এবং সুন্দর সমাজ গড়ে তোলার প্রয়াসে সচেতনতা বৃদ্ধিই এই কর্মসূচির মূল লক্ষ্য।  
বন্যপ্রাণ রক্ষা, দূষণমুক্ত পরিবেশ, নারীদের সম্মান রক্ষাসহ একাধিক সামাজিক বিষয়ে সচেতনতা প্রচারে শুরু হয়েছিল ২৪ ঘণ্টার বিশেষ অনুষ্ঠান সঙ্কল্প। অল্পসময়ের মধ্যেই সমাজের নানাস্তরের মানুষের কাছে জনপ্রিয় হয়ে ওঠে এই অনুষ্ঠান।  শুক্রবার ফের অনন্য নজির গড়ল চব্বিশ ঘণ্টার সঙ্কল্প অনুষ্ঠান। ইজেডসিসি থেকে স্বভূমি পর্যন্ত পদযাত্রায় অংশ নিল স্কুল ও  কলেজের পড়ুয়ারা।  প্ল্যাকার্ড, ব্যানার, ফেস্টুন সুসজ্জিত পদযাত্রায় পা মিলিয়েছেন প্রদীপ ব্যানার্জি, মাসুদুর রহমান, গায়ক সিধু, শিল্পপতি হর্ষ নেওটিয়াসহ সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টজনেরাও।
 
স্বভূমির অডিটোরিয়ামে সকাল এগারোটায় শুরু হয় খুদে পড়ুয়াদের বসে আঁকো প্রতিযোগিতার আসর। চিত্রশিল্পী সমীর আইচ, অভিনেত্রী দোলন রায়, গায়ক অনিন্দ্য, ২৪ ঘণ্টার এই বিশেষ প্রয়াসে অভিভূত সবাই। 'যেমন খুশি সাজো' বিভাগে পরিবেশ রক্ষার পাশাপাশি শিশুশ্রমের বিরুদ্ধে বার্তা দিল পড়ুয়ারা।
নজর কাড়ে ছোট ও বড়দের জন্য পৃথক বিতর্কসভাও। ছোটদের জন্য বিতর্কের বিষয় ছিল আমিষভোজী বন্যপ্রাণ প্রেমী মানেই ভেকধারী ঠগবাজ। বড়দের বিতর্কের বিষয় পরিবেশরক্ষার নামে তৃতীয় বিশ্বকে অনগ্রসর করে রাখতে চায় উন্নত দুনিয়া। পরিবেশ রক্ষাসহ একাধিক সামাজিক ইস্যুতে ছিল নাটক ও নাচগানের আয়োজনও।



First Published: Friday, March 29, 2013 - 18:33


comments powered by Disqus