রাজ্যে স্কুলের সময়সীমা বাড়ল

রাজ্যে স্কুলের সময়সীমা বাড়ল

রাজ্যে স্কুলের সময়সীমা বাড়লবাড়ল স্কুলের সময়সীমা। শিক্ষার অধিকার আইনের জেরে এবার স্কুলে সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। এখন থেকে আর সাড়ে পাঁচ ঘন্টা নয়। কুড়ি মিনিট বেড়ে প্রতিদিন পাঁচ ঘন্টা পঞ্চাশ মিনিট স্কুল করতে হবে। ইতিমধ্যেই  এবিষয়ে নির্দেশিকা জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ ।

মধ্যশিক্ষা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী বর্তমানে রাজ্যের যে কোনও মাধ্যমিক স্কুলের সময় সাড়ে পাঁচ ঘন্টা। বেশিরভাগ ক্ষেত্রেই স্কুলগুলি ১১টায় শুরু হয়ে ছুটি হয় সাড়ে চারটেয়। এবার সেই নিয়মে পরিবর্তন করল মধ্যশিক্ষা পর্ষদ। স্কুলের সময়সীমা প্রতিদিন কুড়ি মিনিট বাড়ানোর সিদ্ধান্ত নিল পর্ষদ। ফলে বর্তমানে যেখানে প্রতিদিন সাড়ে পাঁচ ঘন্টা স্কুল হয় সেখানে এবার থেকে প্রতিদিন পাঁচ ঘন্টা পঞ্চাশ মিনিট স্কুল খোলা রাখতে হবে। মধ্যশিক্ষা পর্ষদের নির্দেশিকা অনুযায়ী-- প্রতিদিন স্কুল শুরু হবে সকাল ১০.৪০ মিনিটে। স্কুল শেষ হবে বিকেল সাড়ে চারটেয়। অর্থাত্‍ স্কুল হবে পাঁচ ঘন্টা পঞ্চাশ মিনিট।
 
মধ্যশিক্ষা পর্ষদের দাবি, শিক্ষা অধিকার আইন কার্যকর করতেই স্কুলের সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই আইন অনুযায়ী এক বছরে স্কুলের মোট সময় হতে হবে মোট এক হাজার ঘন্টা। পর্ষদের নতুন ব্যবস্থায় রাজ্যের মাধ্যমিক স্কুলগুলিতে স্কুলের সময় প্রতি বছরে বেড়ে হতে চলেছে ১০৪৫ ঘন্টা। সময়সীমা বাড়ানোর নির্দেশিকা ইতিমধ্যেই বিভিন্ন স্কুলে পাঠিয়ে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। সেক্ষেত্রে বর্তমান শিক্ষাবর্ষেই নতুন নিয়ম কার্যকর করতে বলা হয়েছে পর্ষদের পক্ষ থেকে।    

First Published: Thursday, January 31, 2013, 20:33


comments powered by Disqus