নিরাপত্তা নেই, জীবন বাঁচাতে ভারতে আশ্রয় শাহবাগ আন্দোলনের মুখ সানিয়ুর রহমানের

সানিয়ুর রহমান। IT প্রফেশনাল। বেশি পরিচিত লেখক ও কার্টুনিস্ট হিসাবে। শাহবাগ আন্দোলনের মুখ। মৌলবাদীদের ফতোয়ার দেশছাড়া। নিরাপদ আশ্রয়ের খোঁজে বাহারিন-দুবাই-নেপাল হয়ে এখন তিনি এরাজ্যে। কিন্তু, আদৌ কি নিরাপদ এরাজ্য? সানিয়ুর বলছেন, এখানেও তিনি হুমকির শিকার।  

Updated By: Mar 30, 2017, 03:21 PM IST
নিরাপত্তা নেই, জীবন বাঁচাতে ভারতে আশ্রয় শাহবাগ আন্দোলনের মুখ সানিয়ুর রহমানের

ওয়েব ডেস্ক : সানিয়ুর রহমান। IT প্রফেশনাল। বেশি পরিচিত লেখক ও কার্টুনিস্ট হিসাবে। শাহবাগ আন্দোলনের মুখ। মৌলবাদীদের ফতোয়ার দেশছাড়া। নিরাপদ আশ্রয়ের খোঁজে বাহারিন-দুবাই-নেপাল হয়ে এখন তিনি এরাজ্যে। কিন্তু, আদৌ কি নিরাপদ এরাজ্য? সানিয়ুর বলছেন, এখানেও তিনি হুমকির শিকার।  

সেটা ২০১৩। স্বাধীনতা পরবর্তী বাংলাদেশ তখন যুদ্ধাপরাধী জামাত ইসলামি নেতা কাদের মোল্লার ফাঁসির দাবিতে সরব। বহু আন্দোলনের কেন্দ্র ঢাকা তখন ফুটছিল আরও এক নব গণআন্দোলনে। তার নাম শাহবাগ। যে ২৬ জনের হাত ধরে দুনিয়া কাঁপানো গণ আন্দোলনের শুরু, তাদের অন্যতম সানিয়ুর রহমান। ২০১৩-র ৫ ফেব্রুয়ারি আন্দোলনের জেরে তিনি হিংসার মুখে পড়েন। সে বছরই মার্চে তাকে কোপানো হয়। তারপর থেকেই দেশছাড়া সানিয়ুর। পালিয়ে বেড়াচ্ছেন।

বাহারিন-দুবাই-নেপাল হয়ে এখন এদেশে। নিরাপদ ভেবে আমাদের রাজ্যে ঠাঁই নিয়েছেন। সত্যি কি তাই? সানিয়ুর বলছেন, "না। প্রতিদিন লোকাল নম্বর থেকে হুমকি আসছে। এরাজ্যেও ঢুকে পড়েছে জেহাদিরা।" বাংলাদেশে জেহাদিদের বাড়-বাড়ন্তের জন্য হাসিনা সরকারের ব্যর্থতাকেই দায়ী করছেন শাহবাগের মুখ। সানিয়ুর বলছেন, জঙ্গি দমনের নামে সেদেশে যে অভিযান চলছে পুরোটাই 'আই ওয়াশ'।

মৌলবাদের বিরোধিতা করে দেশছাড়া। ছেড়ে গেছেন স্ত্রী। যোগাযোগ রাখেন না বাবা-মাও। তবুও, লড়াইটা চলছে। একাই। রাজনৈতিক আশ্রয় চান এদেশে। সাড়া মিলেছে, আশাবাদী সানিয়ুর।

.