সবার নজর সোমেনের দিকে...

কংগ্রেসে ফেরার জল্পনাটা গতকাল নিজেই উস্কে দিয়েছিলেন তৃণমূল কংগ্রেস সাংসদ সোমেন মিত্র। সোমেনকে তৃণমূলে আনার জন্য অনুশোচনার কথা শুনিয়েছিলেন শিখা মিত্র। কিন্তু, শুধু কী সোমেন-শিখা? নাকি লোকসভা ভোটের আগে কংগ্রেসে ফেরার তালিকায় রয়েছে আরও অনেক নাম?

Updated: Jul 2, 2013, 11:15 PM IST

কংগ্রেসে ফেরার জল্পনাটা গতকাল নিজেই উস্কে দিয়েছিলেন তৃণমূল কংগ্রেস সাংসদ সোমেন মিত্র। সোমেনকে তৃণমূলে আনার জন্য অনুশোচনার কথা শুনিয়েছিলেন শিখা মিত্র। কিন্তু, শুধু কী সোমেন-শিখা? নাকি লোকসভা ভোটের আগে কংগ্রেসে ফেরার তালিকায় রয়েছে আরও অনেক নাম?   
সোমেন মিত্রের সঙ্গে প্রদেশ কংগ্রেস দফতরের সভায় এসেছিলেন তাঁর বহু অনুগামী। যাঁদের অনেকেই এখন তৃণমূল কংগ্রেস কর্মী। কিন্তু সভায় যখনই মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে কেউ কোনও মন্তব্য করেছেন, তখনই হাততালিতে ফেটে পড়েছেন ওইসব সোমেন অনুগামীরা। এই হাততালি কী তবে সোমেন ও শিখা মিত্রের কংগ্রেসে ফেরার ইঙ্গিত? জল্পনাটা উস্কে দিয়েছেন স্বয়ং সোমেন মিত্রও। শোনা যাচ্ছে, ইতিমধ্যে বেশ কয়েকজন সাংসদের সঙ্গে দূরত্ব তৈরি হয়েছে তৃণমূলের শীর্ষ নেতৃত্বের। গত একবছর ধরে দলে কার্যত কোণঠাসা তাঁরা। পঞ্চায়েত ভোটে প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রেও তাঁদের মতামতকে গুরুত্ব দেওয়া হয়নি। 
 
অবহেলার জেরে ক্ষোভ বাড়ছে তৃণমূলের অন্দরে। শোনা যাচ্ছে, বিক্ষুব্ধ তৃণমূল সাংসদদের অনেকেই কংগ্রেসে ফেরার কথাও ভাবছেন। তবে তাঁদের সবারই নজর সোমেন মিত্রের দিকে। মুখে একথা বললেও, শোনা যাচ্ছে পঞ্চায়েত ভোটের দিকে নজর সোমেন মিত্রের। দলে যে তিনি যথেষ্ট মর্যাদা পাচ্ছেন না, সে ইঙ্গিতও দিয়ে রেখেছেন।
শোনা যাচ্ছে, শিশির আর শুভেন্দু অধিকারীরা কী অবস্থান নেন, তার উপর নির্ভর করছে ভবিষ্যতের অনেক সমীকরণ। পঞ্চায়েত ভোটে তৃণমূলের প্রচারকদের তালিকায় পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের নাম না থাকাটাও বেশ তাত্পর্যপূর্ণ।