কলকাতায় সোনার কেল্লা

সোনার কেল্লা। হ্যাঁ সোনার কেল্লা এবার শহর কলকাতার বুকে। সোনার কেল্লা ঘুরে দেখলেন স্বয়ং ফেলুদা সৌমিত্র চট্টোপাধ্যায়। দরাজ সার্টিফিকেটও দিলেন। উত্তর কলকাতার হাতিবাগানে পথ চলতি মানুযও অবাক বিস্ময়ে দেখল, সোনার কেল্লা গজিয়ে উঠেছে স্রষ্টা সত্যজিত্‍ রায়ের শহরেই।

Updated By: Jul 24, 2016, 12:51 PM IST
কলকাতায় সোনার কেল্লা
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক: সোনার কেল্লা। হ্যাঁ সোনার কেল্লা এবার শহর কলকাতার বুকে। সোনার কেল্লা ঘুরে দেখলেন স্বয়ং ফেলুদা সৌমিত্র চট্টোপাধ্যায়। দরাজ সার্টিফিকেটও দিলেন। উত্তর কলকাতার হাতিবাগানে পথ চলতি মানুযও অবাক বিস্ময়ে দেখল, সোনার কেল্লা গজিয়ে উঠেছে স্রষ্টা সত্যজিত্‍ রায়ের শহরেই।

চোখের সামনে যা দেখছেন তা কিন্তু রাজস্থানে নয়। আস্ত সোনার কেল্লাটাই হাজির হয়েছে উত্তর কলকাতার হাতিবাগানে। কেল্লার বাইরের পাথরে অবিকল সেই সোনালি আভা, দরজার দুপাশে রয়েছে হাতির দুটি মূর্তির। অবাক বিস্ময়ে ভেতরে ঢুকলে বুঝতে পারবেন আসলে এটা একটা সোনার গয়নার দোকান। অবশ্য মাঝে মাঝে তাও ভুলে যেতে পারেন।

আরও পড়ুন-কাবুলিওয়ালার দেশে কপ্টারে উদ্ধার 'হারিয়ে যাওয়া মেয়ে' সেই জুডিথ ফিরছে ঘরে

কেল্লা গড়াটা কিন্তু মোটেই সোজা ব্যাপার ছিল না। বছর দুই ধরে আর্চ আর্কিটেক্ট সঞ্জয় আর কৃষানুর পরিশ্রম আর হাতযশে শহর কলকাতায় মাথা তুলেছে সোনার কেল্লা। ভূতুড়ে বাড়ির বদলে রাজস্থান থেকে আনা যাবতীয় উপকরণ আর শিল্পীদের অক্লান্ত পরিশ্রমে কেল্লা গড়ার কাজ শেষ করেছেন তাঁরা।     

আরও পড়ুন-বালিগঞ্জে কিশোর খুনের ঘটনায় উঠে আসছে নানা তথ্য 
         
আর সেই সোনার কেল্লা ঘুরে দেখলেন কিনা প্রদোষ মিত্তির!

.