রাজ্য সরকারের বিরুদ্ধে বামেদের অনাস্থা প্রস্তাব গ্রহণ করলেন স্পিকার

রাজ্য সরকারের বিরুদ্ধে বামেদের আনা অনাস্থা প্রস্তাব গ্রহণ করলেন বিধানসভার স্পিকার। কিন্তু খারিজ হল কংগ্রেস ও বিজেপির অনাস্থা। আর এরই জেরে বিধানসভায় তৃণমূলের সঙ্গে বামেদের গোপন সমঝোতার অভিযোগ তুলল  কংগ্রেস, বিজেপি।   আইনশৃঙ্খলার অবনতি এবং অপশাসনের অভিযোগ তুলে রাজ্য সরকারের বিরুদ্ধে সরব বিরোধী দলই সরব। কংগ্রেস, বামফ্রণ্ট এবং বিজেপি সব পক্ষই  সরকারের বিরুদ্ধে বিধানসভায় অনাস্থা প্রস্তাব আনে। কিন্তু শুধুমাত্র বামেদের প্রস্তাব গৃহীত হওয়ায় বেজায় চটেছে কংগ্রেস ও বিজেপি। তাদের অভিযোগ, মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূলের সঙ্গে সূর্যকান্তের বিরোধী দলের সমঝোতা হয়েছে।

Updated By: Nov 10, 2014, 08:04 PM IST
রাজ্য সরকারের বিরুদ্ধে বামেদের অনাস্থা প্রস্তাব গ্রহণ করলেন স্পিকার

কলকাতা: রাজ্য সরকারের বিরুদ্ধে বামেদের আনা অনাস্থা প্রস্তাব গ্রহণ করলেন বিধানসভার স্পিকার। কিন্তু খারিজ হল কংগ্রেস ও বিজেপির অনাস্থা। আর এরই জেরে বিধানসভায় তৃণমূলের সঙ্গে বামেদের গোপন সমঝোতার অভিযোগ তুলল  কংগ্রেস, বিজেপি।   আইনশৃঙ্খলার অবনতি এবং অপশাসনের অভিযোগ তুলে রাজ্য সরকারের বিরুদ্ধে সরব বিরোধী দলই সরব। কংগ্রেস, বামফ্রণ্ট এবং বিজেপি সব পক্ষই  সরকারের বিরুদ্ধে বিধানসভায় অনাস্থা প্রস্তাব আনে। কিন্তু শুধুমাত্র বামেদের প্রস্তাব গৃহীত হওয়ায় বেজায় চটেছে কংগ্রেস ও বিজেপি। তাদের অভিযোগ, মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূলের সঙ্গে সূর্যকান্তের বিরোধী দলের সমঝোতা হয়েছে।

বিধানসভার রুল বুক অনুযায়ী, কোনও একটি অধিবেশনে একটি অনাস্থাই আনা যায়। এজন্য সুনির্দিষ্ট বিধান রয়েছে ১৯৯ ধারায়।

অনাস্থার দুই শর্ত
---------
যে দল আগে অনাস্থা প্রস্তাব পেশ করবে, তাদেরটিই বিবেচিত হবে।
অনাস্থা আনতে হলে  সংশ্লিষ্ট দলের ৩০ জন বিধায়ককে হাজির থাকতেই হবে

আইনের এই যুক্তিই তুলে ধরেছেন সূর্যকান্ত মিশ্র। কংগ্রেস ও বিজেপিকে পাল্টা কটাক্ষে বিঁধেছেন তিনি।

স্পিকার জানিয়েছেন, রুল বুক মেন অনাস্থা এনেছেন বামেরাই। তাই সেই প্রস্তাব গৃহীত হয়েছে। অনাস্থা নিয়ে আলোচনার দিনক্ষণ ঠিক হবে বুধবার।

 

 

.