যাদবপুরে ছাত্রীর যৌন নিগ্রহের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি, নিরপেক্ষতা নিয়ে উঠছে প্রশ্ন

Updated By: Sep 22, 2014, 02:28 PM IST
যাদবপুরে ছাত্রীর যৌন নিগ্রহের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি, নিরপেক্ষতা নিয়ে উঠছে প্রশ্ন

 

ওয়েব ডেস্ক: যাদবপুরে ছাত্রীর যৌন নিগ্রহের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি গড়ল শিক্ষা দফতর। কমিটির প্রধান করা হয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাসকে। বাহাত্তর ঘণ্টার মধ্যে কমিটিকে রিপোর্ট পেশ করতে অনুরোধ করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

শিক্ষা দফতরের কমিটির সঙ্গে বিশ্ববিদ্যালয়ের কমিটির কোনও সম্পর্ক নেই। শিক্ষামন্ত্রী জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের কমিটি স্বতন্ত্রভাবে তদন্ত করবে। ছাত্র আন্দোলনের সঙ্গেও এর কোনও সম্পর্ক নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

যাদবপুরের ছাত্রীর নিগ্রহে সরকারের তদন্ত কমিটি নিয়ে গোড়াতেই প্রশ্ন উঠে গেল। বিরোধীদের অভিযোগ, নিরপেক্ষ কমিটিতে আসলে স্থান পেয়েছেন শাসকদলের ঘনিষ্ঠরাই। কমিটির সদস্য নৃসিংহপ্রসাদ ভাদুড়ি তৃণমূলের অধ্যাপক সংগঠন ওয়েবকুপার সহ সভাপতি। আরেক সদস্য SSC চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্য। তিনিও তৃণমূল ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। মহিলা সদস্য হিসেবে কমিটিতে নেওয়া হয়েছে বেথুন কলেজের প্রিন্সিপাল সঙ্গীতা ত্রিপাঠি মিত্রকে। তাঁরও পরিচিতি শাসক দলের ঘনিষ্ঠ হিসেবেই। কমিটির প্রধান সুরঞ্জন দাস, বর্তমান সরকারের আমলেই ফের কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নির্বাচিত হয়েছেন।

.