রাজ্যে বড় ধরণের অপরাধ হলে জানাতে হবে কেন্দ্রকে, নির্দেশ অগ্রাহ্য পশ্চিমবঙ্গের

Updated By: Jul 30, 2014, 10:59 PM IST
রাজ্যে বড় ধরণের অপরাধ হলে জানাতে হবে কেন্দ্রকে, নির্দেশ অগ্রাহ্য পশ্চিমবঙ্গের

রাজ্যে বড় ধরনের অপরাধ হলেই জানাতে হবে কেন্দ্রকে। কেন্দ্রের এই নির্দেশ মানছে না পশ্চিমবঙ্গ। ফলে রাজ্যে বেড়ে চলা ধর্ষণ, শ্লীলতাহানি সহ নানা অপরাধের সঠিক পরিসংখ্যান নেই কেন্দ্রের কাছে। রাজ্যকে এই অসন্তোষ জানিয়ে বারবার চিঠিও দিয়েছে কেন্দ্র। কিন্তু তাতেও কোনও হেলদোল নেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের।

রাজ্যে বেড়ে চলা ধর্ষণের ঘটনাই হোক বা তাপস পালের কদর্য মন্তব্য । অপরাধের কোনও তথ্যই পৌচচ্ছে না কেন্দ্রের কাছে। প্রতিটি রাজ্যে অপরাধের তত্ত্বতালাশ করতে চব্বিশঘণ্টার কন্ট্রোল রুম খুলেছিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনে এই কন্ট্রোলরুমটির নাম দেওয়া হয়েছিল 24X7। প্রতিটি রাজ্যকেই নির্দেশ দেওয়া হয়েছিল  গুরুত্বপূর্ণ অপরাধের ঘটনা কেন্দ্রের কন্ট্রোলরুমে জানাতে। কিন্তু সেই রিপোর্ট  দেওয়ার ক্ষেত্রে বেশ পিছিয়ে পশ্চিমবঙ্গ।

মাস ছয়েক পেরিয়ে গেলেও রাজ্যের অধিকাংশ বড় ধরনের অপরাধের কথা কেন্দ্রের কানে তোলেইনি রাজ্য সরকার। রাজ্যের এই গাফিলতিতে ক্ষুব্ধ কেন্দ্র। অসন্তোষ জানিয়ে রাজ্যের  স্বরাষ্ট্র দফতরে একাধিকবার চিঠিও দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। চিঠিগুলিতে  বলা হয়েছে আইনশৃঙ্খলা রাজ্যের এক্তিয়ারভুক্ত বিষয় হলেও, কেন্দ্রীয় সরকার তথ্য সংগ্রহের জন্যই এই কন্ট্রোলরুম চালু করেছে। বিভিন্ন প্রকল্পের ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকে অনুদান দিয়ে থাকে। অনুদান দেওয়ার ক্ষেত্রে এইসব পরিসংখ্যান খতিয়ে দেখে কেন্দ্র।  মাওবাদী আন্দোলন,বিছিন্নতাবাদী আন্দোলন,সীমান্তবর্তী সমস্যা, ধর্ষণ এবং নারী পাচারের উল্লেখ করে বলা হয়েছে,সঠিক তথ্য হাতে থাকলে রাজ্যকে সহায়তা করতেও সুবিধা হয় কেন্দ্রের। কিন্তু কেন্দ্রীয় সরকারের বারবার আবেদন সত্ত্বেও কোনও সহায়তা করেনি মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

 

.