ঘাটতি মেটাতে PHD ছাড়াই অধ্যক্ষ নিয়োগের নয়া ভাবনা শিক্ষা দফতরের

কলেজ অধ্যক্ষের আকাল মেটাতে এবার নতুন দাওয়াই রাজ্যের। PHD  না থাকলেও অধ্যক্ষ নিয়েগের ভাবনা শিক্ষা দফতরের। নিয়ম শিথিলের আবেদন জানিয়ে চিঠি পাঠানো হচ্ছে ইউজিসিতে। জানালেন শিক্ষামন্ত্রী। সেই সঙ্গে অধ্যক্ষদের বাড়তি আর্থিক সুবিধা দেওয়ারও চিন্তা ভাবনা চলছে।

Updated By: Jun 30, 2016, 09:56 PM IST
ঘাটতি মেটাতে PHD ছাড়াই অধ্যক্ষ নিয়োগের নয়া ভাবনা শিক্ষা দফতরের

ওয়েব ডেস্ক : কলেজ অধ্যক্ষের আকাল মেটাতে এবার নতুন দাওয়াই রাজ্যের। PHD  না থাকলেও অধ্যক্ষ নিয়েগের ভাবনা শিক্ষা দফতরের। নিয়ম শিথিলের আবেদন জানিয়ে চিঠি পাঠানো হচ্ছে ইউজিসিতে। জানালেন শিক্ষামন্ত্রী। সেই সঙ্গে অধ্যক্ষদের বাড়তি আর্থিক সুবিধা দেওয়ারও চিন্তা ভাবনা চলছে।

অসুখটা যে গভীর বুধবার বিধানসভার অন্দরেই স্বীকার করে নেন শিক্ষামন্ত্রী। জানান, সরকারি কলেজে অধ্যক্ষ পদে নিয়োগের জন্য দু-দুবার পিএসসি-র মাধ্যমে নিয়োগের যে বিজ্ঞাপন দেওয়া হয়েছিল, তাতে মাত্র ২৭ জন আবেদন করেন। কিন্তু এই অনীহার কারণ কী?বাস্তব চিত্রটা হল অধ্যক্ষদের সঙ্গে অন্যদের বেতনের ফারাক সামান্যই।সেইসঙ্গে রয়েছে ঘেরাও, বিক্ষোভ, হেনস্থার আশঙ্কা। এই পরিস্থিতে শুধু পদের সম্মানের কথা ভেবে অনেকেই আর অধ্যক্ষের দায়িত্ব নিতে চাইছেন না।

প্রশ্ন উঠেছিল কোন পথে সমাধান হবে এই সমস্যার? অধ্যক্ষ নিয়োগে এবার  নতুন নিয়মের কথা ভাবা হচ্ছে বলে জানান শিক্ষামন্ত্রী। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নিয়ম অনুসারে কলেজের অধ্যক্ষদের  PHD থাকা বাধ্যতামূলক। কিন্তু, অধ্যক্ষের আকাল মেটাতে PHD না থাকলেও নিয়োগের কথা ভাবা হচ্ছে। শিক্ষামন্ত্রী জানান, বিষয়টি নিয়ে তাঁরা UGC-তে চিঠি দিচ্ছেন। সেই সঙ্গে অধ্যক্ষদের বাড়তি কিছু আর্থিক সুবিধা দেওয়ার কথাও ভাবা হচ্ছে।

অধ্যক্ষ নিয়োগে নিয়ম শিথিলের কথা ভাবা হলেও কলেজে শিক্ষক  নিয়োগে যোগ্যতার সঙ্গে কোনও আপোষে রাজি নয় রাজ্য। বৃহস্পতিবার বিধানসভায় সে কথা সাফ জানান শিক্ষামন্ত্রী। কলেজে ভর্তির ক্ষেত্রেও কোনও অনিয়ম বরদাস্ত করা হবে না বলেও জানান তিনি। বিধানসভায় তিনি বলেন, অনলাইনে ভর্তিতে কোনও দুর্নীতি হলে সরাসরি তাঁকে জানাতে। তিনি নিজে মেধার ভিত্তিতে ওই পড়ুয়ার ভর্তির ব্যবস্থা করবেন।

.