বাসে বাসে বনধের গপ্পো

হাওড়া, হওড়া, হওড়া। সোজা হওড়া। বাস যেভাবে ছুটছে, তার থেকেও বেশি গতিতে ছুটছে জীবন। অফিসগামী মানুষ আজ, 'দাদা পা'টা দেখে তুলুন', 'একটু চেপে যাবেন', 'সরে দাঁড়ান', বসার জায়গা নিয়ে ধুন্ধুমার কাণ্ড বাঁধানোর মেজাজে নেই। বরং সবাই উৎসাহী, দাদা কাল বনধ হবে? উত্তরটা কে আগে দেবে, সেই প্রতিযোগিতায় হুড়মুরিয়ে পড়ছে এক প্রশ্নের জবাবে একশো উত্তর। গেটে ঝুলতে ঝুলতে অফিস গোয়ার্সরা কেউ বলছেন, ' লালেরা ৩৪ বছর অনেক খেয়েছে, কিন্তু বাংলার এত খারাপ অবস্থা করেনি, এরা ৫ বছরেই সব শেষ করে দিল'। পাল্টা ধেয়ে এল তির্যক প্রশ্নবান, 'দিদি ক্ষমতায় থাকাকালীন মাসে ৪টে করে বনধ ডাকত, এখন এরা ডাকলেই দোষ'?

Updated By: Sep 1, 2015, 03:03 PM IST
বাসে বাসে বনধের গপ্পো

ওয়েব ডেস্ক: হাওড়া, হওড়া, হওড়া। সোজা হওড়া। বাস যেভাবে ছুটছে, তার থেকেও বেশি গতিতে ছুটছে জীবন। অফিসগামী মানুষ আজ, 'দাদা পা'টা দেখে তুলুন', 'একটু চেপে যাবেন', 'সরে দাঁড়ান', বসার জায়গা নিয়ে ধুন্ধুমার কাণ্ড বাঁধানোর মেজাজে নেই। বরং সবাই উৎসাহী, দাদা কাল বনধ হবে? উত্তরটা কে আগে দেবে, সেই প্রতিযোগিতায় হুড়মুরিয়ে পড়ছে এক প্রশ্নের জবাবে একশো উত্তর। গেটে ঝুলতে ঝুলতে অফিস গোয়ার্সরা কেউ বলছেন, ' লালেরা ৩৪ বছর অনেক খেয়েছে, কিন্তু বাংলার এত খারাপ অবস্থা করেনি, এরা ৫ বছরেই সব শেষ করে দিল'। পাল্টা ধেয়ে এল তির্যক প্রশ্নবান, 'দিদি ক্ষমতায় থাকাকালীন মাসে ৪টে করে বনধ ডাকত, এখন এরা ডাকলেই দোষ'?

অনেকে আবার উদ্বিগ্ন, বনধের দিন বাস চলবে? S7 হাওড়া-গড়িয়াগামী বাসের কনডাক্টর বলে উঠলেন, 'কাল রাস্তায় পুলিস থাকবে আর থাকবে সরকারি বাস'। হুঠ করে বনধের গপ্পে সামিল, মদন প্রসঙ্গ। মাঝ বয়সী একজন বলে উঠলেন,'দাদার আর দোষ কি? পরিবহনের কর্তা তো শুয়েই কাটিয়ে দিচ্ছেন। কাল মদন দাকে বড্ড মিস করব'। এই কথা শুনেই হো হো করে হেসে উঠলেন অন্যান্য যাত্রীরা।

স্টপেজে স্টপেজে যাত্রী নামাতে নামাতে খালি হচ্ছে বাস, অনেকে নামছেন, আবার অনেকে উঠছেন। গপ্পটা কিন্তু একই। বনধের গপ্পে একের পর এক হাস্যরসে মশগুল যাত্রীরা। মজা করে যাত্রীরাই বলছেন, 'আজ বাসটাই যেন মীরাক্কেল'।    

.