পঞ্চায়েত প্রশ্নে কি সুর নরম রাজ্যের?

রাজ্যপালের সঙ্গে পঞ্চায়েত মন্ত্রীর আলোচনার পর কি কিছুটা হলেও সুর নরম করল রাজ্য? আজ রাজ্যপাল এম কে নারায়ণনের বৈঠকের পর মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় সাংবাদিকদের জানান, জেলা বিন্যাস পরিবর্তনের পর পঞ্চায়েত ভোট নিয়ে নতুন বিজ্ঞপ্তি দেবে রাজ্য সরকার। এমনকী কেন্দ্রীয় বাহিনিতে নয়, বাহিনির সংখ্যার ক্ষেত্রেই যে সরকারের আপত্তি সেকথাও জানান তিনি। রাজভবন থেকে বেড়নোর মুখে সাংবাদিকদের তিনি বলেন ৮০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আনা রাজ্যের পক্ষে সম্ভব নয়। তবে দু`দফায় নির্বাচনে এখনও অনড় রাজ্য।

Updated: Mar 29, 2013, 01:41 PM IST

রাজ্যপালের সঙ্গে পঞ্চায়েত মন্ত্রীর আলোচনার পর কি কিছুটা হলেও সুর নরম করল রাজ্য?
আজ রাজ্যপাল এম কে নারায়ণনের বৈঠকের পর মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় সাংবাদিকদের জানান, জেলা বিন্যাস পরিবর্তনের পর পঞ্চায়েত ভোট নিয়ে নতুন বিজ্ঞপ্তি দেবে রাজ্য সরকার। এমনকী কেন্দ্রীয় বাহিনিতে নয়, বাহিনির সংখ্যার ক্ষেত্রেই যে সরকারের আপত্তি সেকথাও জানান তিনি। রাজভবন থেকে বেড়নোর মুখে সাংবাদিকদের তিনি বলেন ৮০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আনা রাজ্যের পক্ষে সম্ভব নয়। তবে দু`দফায় নির্বাচনে এখনও অনড় রাজ্য।
গতকাল রাজ্য নির্বাচন কমিশনার মীরা পাণ্ডে রাজ্যপালের সঙ্গে দেখা করার পর পঞ্চায়েতমন্ত্রীকে তলব করেন এম কে নারায়ণন। আজই রাজভবনে গিয়ে তাঁর সঙ্গে দেখা করেন সুব্রত মুখোপাধ্যায়।
২৬ এপ্রিল ভোট করতে হলে আজই নির্বাচন কমিশনকে বিজ্ঞপ্তি জারি করতে হবে। কিন্তু রাজ্য সরকারের সঙ্গে একাধিক প্রশ্নে তাদের মতবিরোধ তুঙ্গে ওঠায় সেই সম্ভাবনা অনেকটাই কম। পাশাপাশি কমিশনের একাংশের দাবি ছুটির দিন বিজ্ঞপ্তি প্রকাশ করা যায়না। এই অবস্থায় পঞ্চায়েত মন্ত্রীর ফের বিজ্ঞপ্তি দেওয়ার ঘোষণায় খানিকটা হলেও অচলাবস্থা কাটার ইঙ্গিত দেখছে রাজনৈতিক এবং প্রশাসনিক মহল।