প্রেসিডেন্সির মেন্টর গ্রুপ থেকে ইস্তফা দিলেন সুকান্ত চৌধুরী

Last Updated: Saturday, August 25, 2012 - 11:15

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের মানোন্নয়নের উদ্যোগ জোর ধাক্কা খেল। বিশ্ববিদ্যালয়ের মেন্টর গ্রুপ থেকে ইস্তফা দিলেন শিক্ষাবিদ সুকান্ত চৌধুরী। তাঁর অভিযোগ রাজ্য সরকার শুধুমাত্র প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের মানোন্নয়নেই গুরুত্ব দিচ্ছে। রাজ্যের অন্য বিশ্ববিদ্যালয়গুলিকে গুরুত্ব দেওয়া হচ্ছে না বলেই তাঁর অভিযোগ।
প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের জন্য বিশেষ ভাতার ব্যবস্থা করেছে রাজ্য সরকার। সুকান্ত চৌধুরীর অভিযোগ যোগ্যতা যাচাই না করেই সেই ভাতা দেওয়া হচ্ছে। অন্য বিশ্ববিদ্যালয়গুলিতে এমন বহু শিক্ষক আছেন যাদের যোগ্যতা অনেক বেশি। কিন্তু শুধুমাত্র প্রেসিডেন্সির শিক্ষক নন বলেই তাঁরা বিশেষ ভাতা থেকে বঞ্চিত হচ্ছেন বলে অভিযোগ সুকান্তবাবুর।
বিষয়টি নিয়ে বহুবার আপত্তি তুলেছিলেন সুকান্ত চৌধুরী কিন্তু তার কথায় কর্ণপাত করা হয়নি বলে অভিযোগ। কিছুদিন আগে কার্টুন কাণ্ডে অধ্যাপক অম্বিকেশ মহাপাত্রের গ্রেফতারের ঘটনার প্রতিবাদেও পথে নেমেছিলেন সুকান্ত চৌধুরী। এর আগেও বিশিষ্ট কবি ও প্রেসিডেন্সির প্রাক্তন ছাত্র শঙ্খ ঘোষও রাজ্য সরকার যেভাবে প্রেসিডেন্সি নিয়ে ভাবনা চিন্তা করছে তা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন।



First Published: Saturday, August 25, 2012 - 11:15


comments powered by Disqus