সুন্দরবনের বাঘ এবার বড় পর্দায়

সুন্দরী, গরান আর ম্যানগ্রোভ দিয়ে ঘেরা এক মায়াভূমি। লম্বা ঘাসের ঘন বন। সাগরের নোনা জলে ভেজা নরম মাটি। এসবের মাঝে তাদের বাস। কিন্তু নিজভূমেও আজ তারা সঙ্কটে। নগরায়নের থাবায় কমে গিয়েছে তাদের দাপট। আর চোরা শিকারিদের দৌরাত্যে, কমছে সংখ্যা। ফলে আজ তারা বিপন্ন। অস্তিত্ব সঙ্কটে বনের রাজা। তাদের বিপন্নতাকেই এবার রুপোলী পর্দায় তুলে ধরেছেন পরিচালক কমল সাদানা। তাঁর ছবি রোর--টাইগার্স অফ সুন্দরবন।

Updated: Aug 2, 2014, 09:04 AM IST
সুন্দরবনের বাঘ এবার বড় পর্দায়

কলকাতা: সুন্দরী, গরান আর ম্যানগ্রোভ দিয়ে ঘেরা এক মায়াভূমি। লম্বা ঘাসের ঘন বন। সাগরের নোনা জলে ভেজা নরম মাটি। এসবের মাঝে তাদের বাস। কিন্তু নিজভূমেও আজ তারা সঙ্কটে। নগরায়নের থাবায় কমে গিয়েছে তাদের দাপট। আর চোরা শিকারিদের দৌরাত্যে, কমছে সংখ্যা। ফলে আজ তারা বিপন্ন। অস্তিত্ব সঙ্কটে বনের রাজা। তাদের বিপন্নতাকেই এবার রুপোলী পর্দায় তুলে ধরেছেন পরিচালক কমল সাদানা। তাঁর ছবি রোর--টাইগার্স অফ সুন্দরবন।

বিগ বি থেকে অজয় দেবগন। সিনেমার পর্দায় রয়্যাল বেঙ্গল টাইগারের সঙ্গে লড়াই করতে দেখা গিয়েছে বলিউডের অনেক তাবড় তাবড় অভিনেতাকে। কিন্তু বাস্তবে আজ বাঘেরাই চরম সঙ্কটে। মানব সভ্যতার বিকাশের সঙ্গে সঙ্গে ক্রমশ ম্লান হয়ে যাচ্ছে তাদের কৌলীন্য। সংখ্যায় কমতে কমতে সুন্দরবনের রয়্যাল বেঙ্গল টাইগার এখন বিপন্ন।   

রাজামহারাজা থেকে সাহেবসুবো, শৌর্যের অভিজ্ঞান হিসেবে সবাই বাঘকেই বেছে নিয়েছেন। ফলে পরিণতি হয়েছে মারাত্মক। আইন করে শিকার বন্ধ হয়েছে ঠিকই। কিন্তু চোরাশিকার বন্ধ নেই। ফলে সঙ্কটে বাঘ।

আর এই নিয়েই আস্ত একটা সিনেমা বানিয়ে ফেলেছেন পরিচালক কমল সাদানা। নাম রোর।টাইগার্স অফ সুন্দরবন। শুক্রবার এই ছবির ট্রেলর লঞ্চ অনুষ্ঠানে এসেছিলেন সলমন খান। ছবি নিয়ে যথেষ্ট আশাবাদী পরিচালক।  ছবির শ্যুটিংয়ে দিনের পর দিন কেটেছে সুন্দরবনের খাঁড়িতে। সেই অভিজ্ঞতার কথাও জানিয়েছেন পরিচালক কমল সাদানা। সময় খুব কম। এখন থেকে সচেতন না হলে, অচিরেই হারিয়ে যাবে এত সুন্দর সৃষ্টি। তাই বাঘ বাঁচাতে এগিয়ে আসতে হবে আমাদের সবাইকে। ছবির মধ্যে দিয়ে সেই বার্তাই দিতে চান কমল সাদানা।