সোনালি চতুর্ভুজের আদলে রাজ্যে স্বর্ণালী রাস্তা প্রকল্প

শুধুমাত্র পূর্ত দফতরের ওপর নির্ভর না করে এবার বেসরকারি সংস্থার সাহায্য নিয়ে রাস্তা তৈরি ও রক্ষণাবেক্ষণের কাজ করবে রাজ্য সরকার। শুক্রবার মন্ত্রিসভার বৈঠকে সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ওয়েস্ট বেঙ্গল হাইওয়ে ডেভেলপমেন্ট কর্পোরেশন গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Updated: Feb 3, 2012, 10:44 PM IST

শুধুমাত্র পূর্ত দফতরের ওপর নির্ভর না করে এবার বেসরকারি সংস্থার সাহায্য নিয়ে রাস্তা তৈরি ও রক্ষণাবেক্ষণের কাজ করবে রাজ্য সরকার। শুক্রবার মন্ত্রিসভার বৈঠকে সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ওয়েস্ট বেঙ্গল হাইওয়ে ডেভেলপমেন্ট কর্পোরেশন গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সংস্থা পিপিপি মডেলে কাজ করবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এনডিএ আমলের সোনালি চতুর্ভুজের আদলে রাজ্যে স্বর্ণালী রাস্তা প্রকল্প শুরু হবে বলে জানান তিনি।
শিল্পায়ন ও গ্রামীণ অর্থনীতির উন্নয়নে বেহাল রাস্তাঘাট মেরামতির কথা আগেই বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এজন্য, ন্যাশনাল হাইওয়ে অথরিটির ধাঁচে সংস্থা গঠনের কথাও জানান তিনি। মুখ্যমন্ত্রীর নির্দেশেই সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে  গতি আনতে গঠিত হচ্ছে ওয়েস্ট বেঙ্গল হাইওয়ে ডেভেলপমেন্ট কর্পোরেশন। পূর্ত সচিব ছাড়াও এই সংস্থায় থাকবেন ইঞ্জিনিয়ার ও অন্য বিশেষজ্ঞরা।  চেয়ারপার্সন হবেন মুখ্যমন্ত্রী নিজেই। হাইওয়ের সঙ্গে সংযোগকারি রাস্তা সহ সার্বিকভাবে সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে কাজ করবে নতুন সংস্থা।

এরসঙ্গেই শুক্রবার মন্ত্রিসভার বৈঠকে উর্দু ভাষা নিয়েও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে। রাজ্যের যেসব অঞ্চলে ১০ শতাংশের বেশি মানুষ উর্দুভাষী, সেখানে উর্দুকে দ্বিতীয় ভাষার মর্যাদা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। সেইসঙ্গেই তথ্য সংস্কৃতি দফতরের অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ অ্যাক্ট অনুযায়ী বিষয়টি কার্যকর করা হবে।