সোয়াইন ফ্লুর ভ্রুকুটিতে অসহায় রাজ্যের মডেল হাসপাতাল

Last Updated: Thursday, April 18, 2013 - 13:34

সোয়াইন ফ্লু সংক্রমণ নিয়ে বেলেঘাটা আই ডি-কে মডেল চিকিৎসাকেন্দ্র করার পরিকল্পনা করে রাজ্যের স্বাস্থ্য দফতর। সেখানে ভর্তি প্রৌঢ়ার সোয়াইন ফ্লু চিকিত্সাই এখন প্রশ্নের মুখে। সৌজন্যে হাসপাতালের পরিকাঠামো।
এই মুহূর্তে ভেন্টিলেটরের প্রয়োজন ওই প্রৌঢ়ার। কিন্তু, হাসপাতালে এখন একটিও ভেন্টিলেটর নেই। সবকটিই নিয়ে যাওয়া হয়েছে কলকাতা মেডিক্যাল কলেজে, এসএনসিওউ তৈরির জন্য। এখানেই শেষ না। ওই প্রৌঢ়ার ব্রঙ্কোস্কোপি করার প্রয়োজন। কিন্তু, বেলেঘাটা হাসপাতালে সেই পরিকাঠামোও নেই। সংক্রমণের আশঙ্কায় ব্রঙ্কোস্কোপি করানোর জন্য প্রৌঢ়াকে বেলেঘাটা আইডি হাসপাতালের বাইরেও নিয়ে যাওয়া সম্ভব নয়। এই পরিস্থিতিতে ওই প্রৌঢ়ার চিকিত্সা নিয়েই প্রশ্ন দেখা দিয়েছে।
গতকাল উত্তর কলকাতার কাশীপুরের বাসিন্দা ওই প্রৌঢার দেহে মিলেছে H1N1 ভাইরাস। সোয়াইন ফ্লু চিকিত্সা নিয়ে কার্যত কোনও হেলদোলই নেই স্বাস্থ্য দফতরের। রাজ্যের সরকারি হাসপাতাল, স্বাস্থ্য কেন্দ্রগুলিকে সতর্ক করেই দায় সেরেছেন স্বাস্থ্য কর্তারা।
বেলেঘাটা আইডি ছাড়া, রাজ্যের কোনও হাসপাতালেই এখনও পৌঁছয়নি সোয়াইন ফ্লু প্রতিষেধক।
১০ এপ্রিল, প্রথম সোয়াইন ফ্লু রোগী বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি হওয়ার পর আমরা কথা বলেছিলাম আইডি হাসপাতালের অধ্যক্ষের সঙ্গে। ভেন্টিলেটর সঙ্কটের কথা সেদিন স্বীকার করে নেন হাসপাতাল অধ্যক্ষ।



First Published: Thursday, April 18, 2013 - 13:34


comments powered by Disqus