সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার ওপর নিষেধাজ্ঞা রবীন্দ্রভারতীতে

সংবাদমাধ্যমের সঙ্গে অধ্যাপকদের কথা বলার ওপর নিষেধাজ্ঞা জারি করল রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কর্তৃপক্ষের দাবি, বিশ্ববিদ্যালয়ের আইন মেনেই এই নিয়ম কার্যকর করা হচ্ছে। তাঁদের বক্তব্য, কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অধ্যাপকরা সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে পারবেন না।

Updated By: Apr 12, 2012, 10:10 PM IST

সংবাদমাধ্যমের সঙ্গে অধ্যাপকদের কথা বলার ওপর নিষেধাজ্ঞা জারি করল রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কর্তৃপক্ষের দাবি, বিশ্ববিদ্যালয়ের আইন মেনেই এই নিয়ম কার্যকর করা হচ্ছে। তাঁদের বক্তব্য, কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অধ্যাপকরা সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে পারবেন না। যদিও কর্তৃপক্ষের এই নিষেধাজ্ঞায় স্বাধীনতায় হস্তক্ষেপের আশঙ্কা করছেন অনেক অধ্যাপকই।বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপকের হেনস্থা হওয়ার খবরে রীতিমত প্রশ্ন ওঠে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পঠন পাঠনের পরিবেশ নিয়ে। কালিমালিপ্ত হয় বিশ্ববিদ্যালয়ের সুনাম। আর এই ঘটনার পরেই এবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অধ্যাপকদের সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলার ওপর নিষেধাজ্ঞা জারি করল। বিশ্ববিদ্যালয় বা বিশ্ববিদ্যালয়ের যেকোনও ঘটনা নিয়ে এখন থেকে আর কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কোনও অধ্যাপকই সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলতে পারবে না। শুধু তাই নয়, কেন ওই অধ্যাপকের পরিবারের তরফে সংবাদ মাধ্যমে কথা বলা হয়েছে সে বিষয়ে অধ্যাপকের পরিবারের কাছে কৈফিয়ত তলব করার কথা ভাবছে কর্তৃপক্ষ।
কিন্তু বিশ্ববিদ্যালয়ের এই নিয়মের বিরুদ্ধে ইতিমধ্যেই প্রশ্ন তুলতে শুরু করেছেন অধ্যাপকরা। কোনও অধ্যাপক হেনস্থার শিকার হলে কেন তাঁর সকলের সামনে তা বলার অধিকার থাকবে না তা নিয়ে প্রশ্ন উঠেছে। এমনকি অধ্যাপকরা প্রশ্ন তুলছেন সত্যি ঘটনা সকলে জানলে সমস্যা কোথায়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অবশ্য বলেছেন বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী এই সিদ্ধান্ত।  

.