অস্থায়ী উপাচার্য

প্রশাসনিক কাজ পরিচালনার জন্য আপাতত অস্থায়ীভাবে উপাচার্য নিয়োগ করবে সরকার। যাঁকে দায়িত্ব দেওয়া হবে, তাঁর নাম ঘোষণা হবে এসপ্তাহেই। মেন্টর গ্রুপের প্রধান সুগত বসুর সঙ্গে বৈঠকের পর সোমবার একথা জানান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

Updated By: Oct 11, 2011, 12:06 AM IST

প্রশাসনিক কাজ পরিচালনার জন্য আপাতত অস্থায়ীভাবে উপাচার্য নিয়োগ করবে সরকার। যাঁকে দায়িত্ব দেওয়া হবে, তাঁর নাম ঘোষণা হবে এসপ্তাহেই। মেন্টর গ্রুপের প্রধান সুগত বসুর সঙ্গে বৈঠকের পর সোমবার একথা জানান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন না করে আপাতত রাজ্যপালের পরামর্শ নিয়েই সেই নাম ঘোষণা হবে বলে জানান তিনি।
প্রেসিডেন্সির উপাচার্য পদের মেয়াদ বাড়ানো নিয়ে রাজ্য সরকারের প্রস্তাব ইতিমধ্যেই প্রত্যাখান করেছেন অমিতা চট্টোপাধ্যায়। ফলে আপাতত প্রশাসনিক প্রধান নেই প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে। কাজ চালাতে তাই অস্থায়ী ভাবে নতুন কাউকে উপাচার্যের দায়িত্বে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সোমবার প্রেসিডেন্সির মেন্টরগ্রুপের প্রধান সুগত বসুর সঙ্গে আলোচনার পর একথা জানান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। পরবর্তী সময়ে অর্ডিন্যান্স জারির পরই স্থায়ী উপাচার্য নিয়োগের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান শিক্ষামন্ত্রী। প্রেসিডেন্সির শিক্ষক পদে বিদেশের বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা আবেদনকারীদের যোগ্যতা বিচারে কোনও বাড়তি সুবিধে বা গুরুত্ব দেওয়া হবে না বলে পরিষ্কার করে দেন সুগত বসু। আগেই রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের কাউন্সিল ভেঙে দিয়ে মেন্টর গ্রুপকে সেই জায়গায় নিয়ে আসা হবে। যদিও মেন্টর গ্রুপ সদস্যরা ঠিক কবে থেকে কাউন্সিল সদস্য হিসেবে কাজ করবেন তা নিয়ে এখনও স্পষ্ট কোনও সিদ্ধান্ত জানায়নি সরকার। সোমবারের বৈঠকের
পরও এই ইস্যুতে কোনও মন্তব্য করেনি সরকার বা মেন্টর গ্রুপ।

.