টেটে দ্রুত ফলপ্রকাশ করে করে শিক্ষক নিয়োগের নির্দেশ, প্রশিক্ষণপ্রাপ্তদেরই অগ্রাধিকার, নির্দেশ হাইকোর্টের

টেট মামলায় রায় দিল কলকাতা হাইকোর্ট। দ্রুত ফলপ্রকাশ করে করে শিক্ষক নিয়োগের নির্দেশ। প্রশিক্ষণপ্রাপ্তদের অগ্রাধিকার দিতে হবে। নির্দেশ বিচারপতি সিএস কারনানের। একাধিক জটিলতার কারণে এখনও ২০১৫ অক্টোবরে নেওয়া টেট পরীক্ষার ফল প্রকাশ হয়নি।

Updated By: Sep 14, 2016, 01:10 PM IST
টেটে  দ্রুত ফলপ্রকাশ করে করে শিক্ষক নিয়োগের নির্দেশ, প্রশিক্ষণপ্রাপ্তদেরই অগ্রাধিকার, নির্দেশ হাইকোর্টের

ওয়েব ডেস্ক: প্রাথমিকে শিক্ষক নিয়োগে টেট পরীক্ষার মামলায় রাজ্য সরকারের স্বস্তি। হাইকোর্টে টেট মামলার রায় ঘোষণা হল আজ। দ্রুত ফল প্রকাশ করে শিক্ষক নিয়োগের নির্দেশ দিয়েছেন বিচারপতি সি এস কারনান।  হাইকোর্টের রায় বেরনোর পরেই প্রাথমিক শিক্ষা পর্ষদ জানিয়ে দিয়েছে, আজই টেট পরীক্ষার ফলপ্রকাশ হবে। হাইকোর্ট তার রায়ে জানিয়েছে, পাশ করা প্রশিক্ষণপ্রাপ্তদের সঙ্গে প্রশিক্ষণহীনদেরও শিক্ষক পদে নিয়োগ করা যাবে।

প্রশিক্ষণহীনদের টেট পরীক্ষায় বসতে দেওয়ার জন্য কেন্দ্রের কাছে আর্জি জানায় রাজ্য। এর জেরেই এবছর ৩১ মার্চ পর্যন্ত রাজ্যকে ছাড় দেয় কেন্দ্র। কিন্তু মেয়াদ পেরিয়ে যাওয়ার পরও ফলপ্রকাশ না হওয়ায় হাইকোর্টে মামলা করেন প্রশিক্ষণপ্রাপ্ত প্রার্থীরা। প্রশিক্ষণহীনদের নিয়োগ বাতিলের আর্জি জানান তাঁরা। শুনানি শুরুর পরই পরীক্ষার ফলপ্রকাশে স্থগিতাদেশ জারি করে হাইকোর্ট। প্রশিক্ষণহীনদের নিয়োগ নিয়ে রাজ্যের ভূমিকা নিয়ে বারবার প্রশ্ন তোলেন বিচারপতি C S কারনান। শেষ পর্যন্ত রাজ্য আদালতকে জানায়, নিয়োগের ক্ষেত্রে প্রশিক্ষণপ্রাপ্তরাই অগ্রাধিকার পাবেন। মামলার নিষ্পত্তি হয়ে যাওয়ায় ফল প্রকাশ বা নিয়োগে আর কোনও বাধা থাকল না।

আরও পড়ুন- হনুমানজির মন্দিরে পুজো দিয়ে মদন মিত্র বললেন, 'আমি এখন অভাবশালী'!

 

.