দ্রব্যমূল্য বৃদ্ধি, কালোবাজারি ইস্যুতে বনধে বামেদের সঙ্গে একমত কিন্তু পথে নামতে নারাজ তৃণমূল

বাম-সহ অন্যান্য শ্রমিক সংগঠনের ধর্মঘটের নিশানায় কেন্দ্র। যে যে দাবিতে  এই  ধর্মঘট  তার অধিকাংশের সঙ্গেই একমত তৃণমূলও। অন্তত সেটাই এরাজ্যের শাসক দলের ঘোষিত অবস্থান। তবুও ধর্মঘটের বিরোধিতায় অনড় তৃণমূল শিবির।

Updated By: Sep 1, 2015, 07:48 PM IST
দ্রব্যমূল্য বৃদ্ধি, কালোবাজারি ইস্যুতে বনধে বামেদের সঙ্গে একমত কিন্তু পথে নামতে নারাজ তৃণমূল
ফাইল ছবি

ব্যুরো: বাম-সহ অন্যান্য শ্রমিক সংগঠনের ধর্মঘটের নিশানায় কেন্দ্র। যে যে দাবিতে  এই  ধর্মঘট  তার অধিকাংশের সঙ্গেই একমত তৃণমূলও। অন্তত সেটাই এরাজ্যের শাসক দলের ঘোষিত অবস্থান। তবুও ধর্মঘটের বিরোধিতায় অনড় তৃণমূল শিবির।

শুরু থেকেই শ্রমিক ইউনিয়নগুলির ধর্মঘটের বিরোধিতায় সরব শাসক দল তৃণমূল। তবে ধর্মঘটের দাবিদাওয়ার দিকে একবার নজর দিলে কিন্তু  তৃণমূলের এই অবস্থান নিয়ে প্রশ্ন উঠতেই পারে।
 
ধর্মঘটের অন্যতম দাবি, দ্রব্যমূল্য বৃদ্ধিতে লাগাম, সর্বজনীন গণবণ্টন এবং কালোবাজারি বন্ধে সরকারি উদ্যোগ। ঘোষিতভাবেই এই সবকটি দাবির সমর্থক তৃণমূল কংগ্রেস। কর্মসংস্থান বাড়ানো, রেল-বিমা-প্রতিরক্ষায় বিদেশি বিনিয়োগের বিরোধিতা, ন্যূনতম মজুরি, এবং সামাজিক সুরক্ষায় যে যে দাবি গুলি বামেরা তুলেছে তা সমর্থন করে তৃণমূলও। কেবল শ্রম আইন কার্যকর করা এবং পেনশনের দাবির মতো দুটি ক্ষেত্রে ঘোষিত ভাবে তৃণমূলের স্পষ্ট কোনও অবস্থান নেই।

অর্থাত্‍, ধর্মঘটের বেশির ভাগ ইস্যুতে সমর্থন রয়েছে তৃণমূলের। সেকারণেই ধর্মঘটের সক্রিয় বিরোধিতার প্রশ্নে কিছুটা দ্বিধাও ধরা পড়েছে তৃণমূল নেতাদের কথায়। 'আমরা রাস্তায় নেমে বিরোধিতা করতে বলছি না', মত সুব্রত মুখার্জি।

রাজনৈতিক মহলের মতে, ইস্যুর প্রতি সমর্থন থাকলেও বুধবারের ধর্মঘটের বিরোধিতার রাজনৈতিক বাধ্যবাধকতা রয়েছে তৃণমূলের। রাজ্যের বিধাসভা নির্বাচনের আগে বিরোধী হিসেবে সক্রিয়তা বাড়াচ্ছে বামেরা। যার ফল দেখা গিয়েছে সাতাশে অগাস্টের নবান্ন অভিযানের দিন। হারানো জমি উদ্ধারে বামেদের সেই সক্রিয়তা থমকে দিতেই তাই ধর্মঘটের বিরোধিতায় রাজপথে দেখা যাবে তৃণমূলকেও।

 

.