টোটো গাড়িতে নিষেধাজ্ঞা

Last Updated: Saturday, June 7, 2014 - 11:56

বাস,অটোর সঙ্গে পাল্লা দেওয়ার জন্য বাজারে টোটো গাড়ি চালানোর সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য। আইনী বৈধতা ছাড়াই টোটো চালানোর অনুমতি দেয় সরকার। ব্যাটারি চালিত সেই টোটো গাড়ি চালানোয় নিষেধাজ্ঞা জারি করল কলকাতা হাইকোর্ট। রিষড়া - বালি রুটে এই গাড়ি আর চালানো যাবে না বলে কলকাতা হাইকোর্ট শুক্রবার নির্দেশ দিয়েছে।

আদালতের এই সিদ্ধান্তে জিটি রোডে প্রায় পাঁচশোর বেশি টোটো গাড়ি চালক ও তাদের পরিবার ঘোর অনিশ্চয়তার মুখে।ব্যাটারি চালিত টোটো গাড়ি পরিবেশ বান্ধবের কাজ করবে বলে জিটি রোডে টোটো গাড়ি চালানোর সিদ্ধান্ত নেয় তৃণমূল সরকার। বাস ও অটোর সঙ্গে পাল্লা দিতে তড়িঘরি সেসময় লাইসেন্স ছাড়াই টোটো গাড়ি চালানোর অনুমতি দেওয়া হয়। এমনকি চালকদের লাইসেন্সও ছিলনা গাড়ির কোনো নম্বর প্লেটও লাগাতে হয়নি । সরকারের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন এক শিক্ষক। মামলায় বলা হয় যেহেতু লাইসেন্স ছাড়াই এই গাড়ি চালানো হয় সেক্ষেত্রে এই গাড়িতে দূর্ঘটনার শিকার হলে আক্রান্ত ব্যক্তি বিমার কোনো টাকা দাবি করতে পারবেন না। মামলার শুনানিতে প্রধান বিচারপতি অরুণ মিশ্রের ডিভিসন বেঞ্চ নির্দেশ দেয় শুক্রবার থেকেই রিষড়া -বালি রুটে কোনো টোটো গাড়ি চালানো যাবেনা।এরপরই ক্ষুব্ধ হন টোটো চালকরা।

নিশ্চিত অনিশ্চয়তার মুখে পড়ে আশঙ্কায় সরকারকে দোষ দিচ্ছেন চালকরা। স্রেফ অটো ও বাস চালকদের সঙ্গে প্রতিযোগতার জন্য সম্পূর্ণ বেআইনি ভাবে টোটো চালানোর সরকারি সিদ্ধান্তের জেরেই এখন অনিশ্চয়তার মুখে কয়েকশো টোটো চালক।



First Published: Saturday, June 7, 2014 - 11:56


comments powered by Disqus