কলকাতা পুলিসের দুই অফিসারকে জেলায় বদলি

আইপিএস না হয়েও আইপিএসের জন্য নির্ধারিত পদে বদলি করা হল কলকাতা পুলিসের এক অফিসারকে। উত্তর দিনাজপুরে সশস্ত্র পুলিসের কমান্ডান্ট পদে বদলি হলেন মহিলা ডিসি দেবশ্রী চ্যাটার্জি। ওই পদটি আইপিএস অফিসারদের জন্য নির্দিষ্ট। রীতি ভেঙে কলকাতা পুলিসের আরও এক অফিসার বিকাশ ভাণ্ডারিকে জেলায় বদলি করা নিয়েও বিতর্ক তৈরি হয়েছে।

Updated By: Jun 21, 2016, 08:48 AM IST
কলকাতা পুলিসের দুই অফিসারকে জেলায় বদলি

ওয়েব ডেস্ক: আইপিএস না হয়েও আইপিএসের জন্য নির্ধারিত পদে বদলি করা হল কলকাতা পুলিসের এক অফিসারকে। উত্তর দিনাজপুরে সশস্ত্র পুলিসের কমান্ডান্ট পদে বদলি হলেন মহিলা ডিসি দেবশ্রী চ্যাটার্জি। ওই পদটি আইপিএস অফিসারদের জন্য নির্দিষ্ট। রীতি ভেঙে কলকাতা পুলিসের আরও এক অফিসার বিকাশ ভাণ্ডারিকে জেলায় বদলি করা নিয়েও বিতর্ক তৈরি হয়েছে।

রাজ্য পুলিস ও কলকাতা পুলিসের সংযুক্তিকরণের আগেই নজিরবিহীন বদলি। কলকাতা পুলিসের দুই অফিসারকে বদলি করা হল জেলায়।

কলকাতা পুলিসের স্পেশাল ব্রাঞ্চের অ্যাসিস্টান্ট কমিশনার বিকাশ ভাণ্ডারিকে পাঠানো হল মুর্শিদাবাদের ডিএসপি পদে। কলকাতা পুলিসের ক্যাডার থেকে প্রমোশন পাওয়া মহিলা ডিসি দেবশ্রী চ্যাটার্জিকে বদলি করা হয়েছে উত্তর দিনাজপুরে সশস্ত্র পুলিসের কমান্ডান্ট পদে। যদিও রাজ্য সরকারের তরফে কেন্দ্রকে পাঠানো ক্যাডার পোস্টিং তালিকায় এই পদটি একজন আইপিএস অফিসারদের জন্য নির্ধারিত। সেখানে হঠাতই নিয়ম ভেঙে কীভাবে আইপিএসের জন্য নির্দিষ্ট করা পদে আইপিএস নন, এমন একজন অফিসারকে বদলি করা হল, তা নিয়ে শুরু হয়েছে বিতর্ক। শুধু তাই নয়, রীতি অনুসারে কলকাতা পুলিসের আওতাধীন এলাকাতেই কলকাতা পুলিসকর্মীদের বদলি হওয়ার কথা। সংযুক্তিকরণের আগে রীতি ভেঙে কী করে এই দুই পুলিসকর্মীকে বদলি করা হল, তা নিয়েই উঠছে প্রশ্ন।

যদিও স্বরাষ্ট্র দফতর সূত্রে খবর, পশ্চিমবঙ্গ পুলিস অ্যাক্ট অনুযায়ী ১৯৫২-র সংশোধনী অনুসারে এই ধরনের বদলির ক্ষমতা রয়েছে রাজ্যের হাতে। এর আগে ২০১৩-এ পঞ্চায়েত নির্বাচনের সময় অব্যবস্থার কারণে বাঁকুড়ায় রাস্তায় নেমে বিক্ষোভ দেখান কলকাতা পুলিসের কিছু কর্মী। সেসময় ১৬জনকে শাস্তিমূলক ব্যবস্থা হিসাবে জেলায় বদলি করা হয়। বিকাশ ভাণ্ডারি ও দেবশ্রী চ্যাটার্জির বদলিও শাস্তিমূলক বলেই মনে করছে আইপিএস মহল।

.