ফের বিতর্কে ত্রিফলা আলো, অনিয়ম সত্ত্বেও ফের চলছে বাতি বসানোর কাজ

ফের বিতর্কে ত্রিফলা আলো। বারবার ত্রিফলা কাণ্ডে অনিয়ম ধরা পড়ার পরও ফের শহরে শুরু হয়েছে বাতিস্তম্ভ বসানোর কাজ।  এবার পুরসভার কাছ থেকে ত্রিফলা সংক্রান্ত সমস্ত ফাইল চেয়ে পাঠিয়েছে ক্যাগের দিল্লির সদর দফতর।  

Updated By: Oct 18, 2013, 12:55 PM IST

ফের বিতর্কে ত্রিফলা আলো। বারবার ত্রিফলা কাণ্ডে অনিয়ম ধরা পড়ার পরও ফের শহরে শুরু হয়েছে বাতিস্তম্ভ বসানোর কাজ।  এবার পুরসভার কাছ থেকে ত্রিফলা সংক্রান্ত সমস্ত ফাইল চেয়ে পাঠিয়েছে ক্যাগের দিল্লির সদর দফতর।  
ত্রিফলা বাতিস্তম্ভ নিয়ে অনিয়মের অভিযোগ ওঠার পর বিষয়টির তদন্ত করেছিল কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের রেসিডেন্সিয়াল অফিস। তদন্তে মেয়র সহ, মেয়র পারিষদদের ত্রিফলা কেলেঙ্কারির জন্য দায়ী করা হয়। কিন্তু সেই তদন্ত রিপোর্ট আসার পরও কোনওরকম হেলদোল দেখা যায়নি পুরসভার। উল্টে ফের নতুন করে বিভিন্ন রাস্তায় ত্রিফলা আলো লাগানোর কাজ শুরু করেছে কলকাতা পুরসভা।  কেলেঙ্কারিতে সপার্ষদ মেয়রের নাম জড়িয়ে যাওয়ায় নড়েচড়ে বসেছে দিল্লির ক্যাগের সদর দফতর। তাই ত্রিফলা কাণ্ডে এবার তদন্তে নামছে তারা। আগের রেসিডেন্সিয়াল রিপোর্টের ওপর ভিত্তি করেই এই সিদ্ধান্ত নিয়েছে ক্যাগের দিল্লির সদর দফতর। সাতাশে সেপ্টেম্বর রেসিডেন্সিয়াল অফিস মারফত কলকাতা পুরসভার আলো বিভাগ এবং ইন্টার্নাল অডিট বিভাগে একটি চিঠি পাঠায় ক্যাগ। চিঠিতে কলকাতা পুরসভার কাছ থেকে ত্রিফলা সংক্রান্ত গুরুত্বপূর্ণ বেশকিছু নথি চেয়ে পাঠিয়েছে দিল্লির ক্যাগের সদর দফতর। সেগুলির মধ্যে রয়েছে...
 
১. এখনও পর্যন্ত ত্রিফলার আলোয় কত টাকার বিল মেটিয়েছে পুরসভা ? 
২. এখনও পর্যন্ত কত ত্রিফলা বাতিস্তম্ভ বসানো হয়েছে এবং আর কত বসানো বাকি রয়েছে ? 
৩. কত ওয়ার্ক অর্ডার ইস্যু করা হয়েছে? 
৪. যত সংখ্যক আলো বসানো হয়েছে তার কতগুলি পুরসভার এন্টালি ওয়ার্কশপে বরাদ দেওয়া হয়েছিল ?
৫. এন্টালি ওয়ার্কশপে তৈরি বাতিস্তম্ভের সঙ্গে বাইরের ত্রিফলা বাতিস্তম্ভের ফারাক কত ? 
৬. পুরসভার যে সম্পত্তির তালিকা রয়েছে তাতে ত্রিফলা বাতি অন্তর্ভুক্ত করা হয়েছে কিনা ? 
৭. নতুন করে কি ত্রিফলা বাতি স্তম্ভ বসানোর কাজ চলছে, নাকি বন্ধ রয়েছে ?
 
ত্রিফলা কাণ্ডে পুরসভার অডিট রিপোর্টে আলো বিভাগের প্রাক্তন ডিজি গৌতম পট্টনায়ককে দোষী সাব্যস্ত করা হয়েছিল। কিন্তু ক্যাগের রেসিডেন্সিয়াল রিপোর্টে দেখা যায় মেয়র এবং মেয়র পারিষদকে অগোচরে রেখে কোনও ঘটনাই ঘটেনি। আগে ক্যাগের রিপোর্টে মূলত বারোটি অনিয়মের তথ্য উঠে এসেছিল। কিন্তু তার পরও ফের নতুন করে আলো লাগানো শুরু হওয়ায় এবার রিপোর্ট তলব করেছে দিল্লিতে ক্যাগের সদর দফতর।  
ত্রিফলা কাণ্ড নিয়ে বারবার রিপোর্টে অনিয়ম প্রমাণিত হওয়ার পরেও ত্রিফলা আলোর পক্ষেই সওয়াল করেছেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম থেকে শুরু করে মুখ্যমন্ত্রী। এবার দিল্লির ক্যাগের সদর দফতর তদন্ত শুরু করতে চলায় যথেষ্ট অস্বস্তিতে পুর কর্তৃপক্ষ থেকে রাজ্য প্রশাসন।
 

.