আরও বড় জায়গা চাই, ২৫ ফিট পিছল তৃণমূলের ব্রিগেড মঞ্চ

৩০০ একর জমি, তার সিংহভাগই ব্যাবহার করতে চাইছে তৃণমূল। এক ফোঁটা  জায়গাও যেন অপচয় না হয়, সেদিকেই খেয়াল রাখছে টিএমসি। ব্রিগেড মাঠে যতটা সম্ভব বড় জায়গা রাখা যায়, তার জন্যই পরিকলল্পনা করছে তৃণমূল কংগ্রেস। 

Updated By: Jan 7, 2019, 10:57 PM IST
আরও বড় জায়গা চাই, ২৫ ফিট পিছল তৃণমূলের ব্রিগেড মঞ্চ

কমলিকা সেনগুপ্ত

৩০০ একর জমি, তার সিংহভাগই ব্যাবহার করতে চাইছে তৃণমূল। এক ফোঁটা  জায়গাও যেন অপচয় না হয়, সেদিকেই খেয়াল রাখছে টিএমসি। ব্রিগেড মাঠে যতটা সম্ভব বড় জায়গা রাখা যায়, তার জন্যই পরিকলল্পনা করছে তৃণমূল কংগ্রেস। দলের পক্ষ থেকে প্রতি জেলাকে টার্গেট দেওয়া হয়েছে ১০ লক্ষ লোকের জমায়েত নিয়ে ব্রিগেডে আসতে। সেটা হলে ২ কোটি লোক ব্রিগেডের সভায় আসবে। আর ওত লোক আসলে একটা ব্রিগেডের মাঠে জায়গা দেওয়া যাবে না। সেটা না হলেও, যদি টার্গেটের ২০ শতাংশও তৃণমূল করে দেখাতে পারে, তাহলেও রেকর্ড হবে। কারণ, এর আগে কলকাতার বুকে কখনই ৪০ লাখের জমায়েত কেউই দেখেনি। এবার তৃণমূলের কাছে সুযোগ থাকছে সেটা করে দেখাবার।

আরও পড়ুন- ফেসবুকে স্ত্রী সম্পর্কে আপত্তিকর মন্তব্য, থানায় ডেকে যুবককে বেধড়ক মার জেলাশাসকের

১৯ জানুয়ারি ব্রিগেড সমাবেশ। সেখানে উপস্থিত থাকবে ২২টি রাজনৈতিক দলের প্রতিনিধিরা। এ কথা নিশ্চয়ই আলাদা করে বলার অপেক্ষা রাখে না, লোকসভা ভোটের আগে এই মঞ্চই হতে চলেছে সব থেকে বড় মোদী বিরোধী মঞ্চ। সিপিআই, সিপিএম না থাকলেও এই সভায় থাকার কথা দেশের সব বিরোধী নেতাদেরই। অরবিন্দ কেজরিওয়ালের মতো নেতাদের যেমন থাকার কথা, তেমনি এখানে আসার কথা জিগনেশ মেওয়ানি ও হার্দিক প্যাটেলদেরও। সব মিলিয়ে এই সভা যে তৃণমূলের কাছে শক্তিপ্রদর্শনের শ্রেষ্ঠ মঞ্চ হতে চলেছে তা এখন থেকেই আন্দাজ করা যাচ্ছে।

আরও পড়ুন- মঙ্গল ও বুধবার রাজপথে ৩ হাজার পুলিস ফোর্স, বনধ রুখতে কড়া লালবাজার

সেই মতো প্রস্তুতিও শুরু করে দিয়েছে তৃণমূল কংগ্রেস। দুর্গা পুজোর মতোই খুঁটি পুজো করে সোমবার শুরু হল ব্রিগেডের শুভারম্ভ। পুজো করলেন শোভনদেব চট্টোপাধ্যায়। সূত্রের খবর, এতদিন পর্যন্ত যেখানে মঞ্চ বেঁধে সভা করা হয়েছে সেখান থেকে আরও ২৫ ফিট পিছিয়ে নিয়ে যাওয়া হবে মঞ্চ-কে। অর্থাত্, ভিক্টোরিয়ার দিকে আরও খানিকটা এগোবে ব্রিগেডের মঞ্চ। এতে মাঠে জায়গা আরও বাড়বে।

আরও পড়ুন- বনধ হবে? মমতা বললেন ‘না’

অতীতে এই ছবি অনেকবারই দেখা গিয়েছে, লোক বেশি দেখাতে ব্রিগেডের মাঠটাকে একটু ছোট করে নেওয়া হয়েছে। লোকসভা ভোটের আগে মোদী যেবার রাজ্যে এলেন, ব্রিগেডে জনসভা করলেন, সেবার যে স্থানে সাধারণত মঞ্চ বাঁধা হয় তার অনেকটাই আগে মঞ্চ করা হয়েছিল।

বামেরাও নির্দিষ্ট জায়গাতেই মঞ্চ বাঁধে। বাংলার রাজনৈতিক ইতিহাসে এটাই সম্ভবত প্রথমমবার, যেখানে ব্রিগেড মাঠের জায়গা বড় করতে পিছোতে হচ্ছে মঞ্চ। আর সেটাও করছে কি না ৩৪ বছর বিরোধী আসনে থাকা নেত্রীর দল তৃণমূল কংগ্রেস।

.