ছন্দার পর এভারেস্টে বেহালার দুই বাসিন্দা

Last Updated: Sunday, May 19, 2013 - 19:12

ছন্দা গায়েনের পর এবার উজ্জ্বল কুমার রায় এবং দেবদাস নন্দী। এভারেস্টের চূড়ায় এখন বাঙালীর জয়জয়কার। রবিবারই পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ জয় করলেন বেহালার এই দুই বাসিন্দা।
এভারেস্টে বাঙালীর জয়জয়কার। শনিবারই পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ জয় করে প্রথম বাঙালি মহিলা হিসেবে নজির গড়েছিলেন হাওড়ার ছন্দা গায়েন। রবিবার সকালে ফের দুই বাঙালি পৌঁছে গেলেন পৃথিবীর সর্বোচ্চ বিন্দুতে।
উজ্জ্বল কুমার রায়। পেশায় শ্যামপুকুর থানার ওসি। নেশা পার্বতারোহণ। সেই নেশাতেই জয় এভারেস্ট জয় করলেন বেহালা এই বাসিন্দা। সঙ্গী বেহালারই আরেক বাসিন্দা দেবদাস নন্দী। একত্রিশে মার্চ এই অভিযান শুরু করেছিলেন। সকাল ৬.৩৫টা নাগাদ এভারেস্টে পা রাখেন তাঁরা। শনিবার বিকেল পাঁচটায় আট হাজার মিটার উচ্চতায় চার নম্বর বেস ক্যাম্প থেকে শেষ লক্ষ্যের দিকে যাত্রা শুরু করেন তাঁরা। তারপর থেকেই বেসক্যাম্পের সঙ্গে যোগাযোগ ছিন্ন হয়ে যায়। রবিবার সকালে বেহালার দুই বাড়িতে খবর আসে শৃঙ্গ জয়ের।
এর আগেও পাঁচ হাজার মিটারের বেশি উচ্চতায় আটটি পর্বতশৃঙ্গ জয় করার রেকর্ড রয়েছে উজ্জ্বল রায়ের। বেসরকারি সংস্থার কর্মী দেবদাস নন্দী এর আগে তেরোবার ছ হাজার মিটারের বেশি উচ্চতার শৃঙ্গ জয় করেছেন। অভিযানের সাফল্যের খবরে খুশির হাওয়া দুই পরিবারে।
 
পরপর দু দিন ছন্দা গায়েন, উজ্জ্বল কুমার রায়, দেবদাস নন্দীদের সাহসে ভর করে এখন সাফল্যের চূড়ায় বাঙালি।



First Published: Sunday, May 19, 2013 - 19:31


comments powered by Disqus