SSC-তে প্রায় ৫০০০ পদে নিয়োগ, জেনে নিন খুঁটিনাটি

গ্রুপ-C ও গ্রুপ-D পদে অশিক্ষক কর্মচারী নিয়োগ করবে SSC। জারি করা হয়েছে বিজ্ঞপ্তি। রাজ্যের সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল, স্পনসরড হাই, জুনিয়র হাই, হায়ার সেকেন্ডারি স্কুলে অশিক্ষক কর্মচারি নিয়োগের জন্য অনলাইনে আবেদন নেওয়ার প্রক্রিয়াও শুরু হয়েছে।

Updated By: Aug 12, 2016, 05:43 PM IST
SSC-তে প্রায় ৫০০০ পদে নিয়োগ, জেনে নিন খুঁটিনাটি

ওয়েব ডেস্ক : গ্রুপ-C ও গ্রুপ-D পদে অশিক্ষক কর্মচারী নিয়োগ করবে SSC। জারি করা হয়েছে বিজ্ঞপ্তি। রাজ্যের সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল, স্পনসরড হাই, জুনিয়র হাই, হায়ার সেকেন্ডারি স্কুলে অশিক্ষক কর্মচারি নিয়োগের জন্য অনলাইনে আবেদন নেওয়ার প্রক্রিয়াও শুরু হয়েছে।

জেনে নিন, নিয়োগ বিজ্ঞপ্তির প্রাথমিক কিছু তথ্য

*কমিশনের নিজস্ব ওয়েবসাইটে আবেদন করা যাবে। আবেদনের শেষ তারিখ ৩১.০৮.২০১৬ (বিকেল ৫টা)।

*আবেদন জমা করার পর ২৪ ঘণ্টা পরেই চালান কেটে ব্যাঙ্কে নির্দিষ্ট ফিজ জমা দিতে পারবেন চাকরিপ্রার্থীরা। অনলাইনেও ফি জমা করা যাবে।

*ক্লার্ক এবং গ্রুপ-D কর্মী পদের জন্য নিয়োগ করবে স্কুল সার্ভিস কমিশন।

*গ্রুপ-D পদে পিওন, ল্যাবরেটরি অ্যাটেনডেন্ট, নাইট গার্ড, মেট্রন এবং হেল্পার পদে নিয়োগ করা হবে।

*চাকরিপ্রার্থীরা ক্লার্ক এবং গ্রুপ-D দুই পদের জন্যই আবেদন করতে পারবেন। তবে নাইট গার্ডের জন্য শুধু পুরুষ কর্মী এবং মেট্রন পদের জন্য মহিলা কর্মী নিয়োগ করা হবে।

*কমিশনের পাঁচটি অঞ্চলে ক্লার্ক পদে মোট আসন ১৭০৭টি। গ্রুপ-D পদে কর্মী নিয়োগ করা হবে ৩২১৬ পদে। জেলাওয়াড়ি কোন জেলায় কত শূন্যপদ তার বিস্তারিত পাওয়া যাবে কমিশনের ওয়েবসাইটে।

*ক্লার্ক ও গ্রুপ D পদের  জন্য নিয়োগ পরীক্ষা হবে আলাদা আলাদা দিনে। পরীক্ষার দিন ও পরীক্ষা কেন্দ্র  পরে জানাবে স্কুল সার্ভিস কমিশন।

শিক্ষাগত যোগ্যতা (গ্রুপ-C ও গ্রুপ-D) :

১) আবেদনকারীদের বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। SC/ST/OBC প্রার্থীদের জন্য থাকছে ৩ বছরের ছাড়। শারীরিক প্রতিবন্ধীদের জন্য থাকছে ৮ বছরের ছাড়। অবসরপ্রাপ্ত সেনাকর্মীদের জন্য থাকছে ৫ বছরের ছাড়।

২) ন্যূনতম যোগ্যতা ক্লাস এইট।

পরীক্ষার ধাঁচ

১) ক্লার্ক পদে গ্রুপ-C পরীক্ষা হবে মোট  ১০০ নম্বরের। লিখিত পরীক্ষা ৬০ নম্বরের। লিখিত পরীক্ষা হবে MCQ টাইপের। প্রতিটি প্রশ্নের মান ১ নম্বর। সিলেবাস থাকছে- জেনারেল নলেজ, কারেন্ট অ্যাফেয়ার্স, জেনারেল ইংলিশ, অ্যারিথমেটিক (১৫ নম্বর করে)। ইন্টারভিউ, টাইপিং এবং কম্পিউটার চালনায় দক্ষতার উপর থাকছে ৩০ নম্বর। শিক্ষাগত যোগ্যতার উপর নম্বর ধার্য করা হয়েছে ১০।

২) গ্রুপ D-র ক্ষেত্রে পূর্ণমান ৫০। লিখিত পরীক্ষা হবে ৪৫ নম্বরের। সিলেবাস থাকছে- জেনারেল নলেজ, কারেন্ট অ্যাফেয়ার্স, অ্যারিথমেটিক (১৫ নম্বর করে)। লিখিত পরীক্ষা হবে MCQ টাইপের। ইন্টারভিউয়ে থাকছে ৫ নম্বর।

ইতিমধ্যেই এই সংক্রান্ত বিজ্ঞপ্তি স্কুল সার্ভিস কমিশন তাদের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করেছে। এ বিষয়ে আরও খুঁটিনাটি জানতে কমিশনের ওয়েবসাইটে নজর দিন।

.