স্ট্র্যান্ড রোডে বাস টার্মিনাস সরলে কি নিরাপদ ভিক্টোরিয়া মোমোরিয়াল?

দূষণে ভিক্টোরিয়া মেমোরিয়াল ক্ষতিগ্রস্থ হচ্ছে। কাজেই ধর্মতলা চত্বর থেকে সরাতে হবে বাস টার্মিনাস। এই মর্মে ২০০২ সালে দায়ের হওয়া একটি জনস্বার্থ মামলার জেরে টার্মিনাস সরিয়ে নেওয়ার নির্দেশ দেয় হাইকোর্ট। ২০০৭ সালে হাইকোর্টের এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় তত্কালীন বাম সরকার।

Updated By: Feb 6, 2012, 01:35 PM IST

দূষণে ভিক্টোরিয়া মেমোরিয়াল ক্ষতিগ্রস্থ হচ্ছে। কাজেই ধর্মতলা চত্বর থেকে সরাতে হবে বাস টার্মিনাস। এই মর্মে ২০০২ সালে দায়ের হওয়া একটি জনস্বার্থ মামলার জেরে টার্মিনাস সরিয়ে নেওয়ার নির্দেশ দেয় হাইকোর্ট। ২০০৭ সালে হাইকোর্টের এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় তত্কালীন বাম সরকার। ২০১১ সালে হাইকোর্টের রায় বহাল রেখেই ধর্মতলা থেকে বাস টার্মিনাস সরিয়ে নেওয়ার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।
প্রথমে রাজারহাটে টার্মিনাস সরানোর কথা ভাবা হয়। কিন্তু দূরত্বের কারণে সেখানে অসুবিধা হতে পারে। এরপর গত শনিবার স্ট্র্যান্ড রোডে জমির খোঁজখবর নেওয়া শুরু হয়। নতুন টার্মিনাসের জন্য পোর্ট বা এইচআরবিসি-র অধীনস্থ জমি নিতেই উদ্যোগী রাজ্যসরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জমি খোঁজার দায়িত্ব দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী মুকুল রায়কে। তবে স্ট্র্যান্ড রোডে টার্মিনাস সরানোর সিদ্ধান্তে ফের আপত্তি তুলেছেন
পরিবেশবিদ সুভাষ দত্ত। তাঁর অভিযোগ, এর জেরেও দূষণ থেকে রেহাই পাবে
না ভিক্টোরিয়া মেমোরিয়াল।
ইতিমধ্যে ভিক্টোরিয়া মেমোরিয়াল সংলগ্ন এলাকায় বাস টার্মিনাসের বিরোধিতা করে হাইকোর্টে দায়ের করা হয়েছে আরও একটি জনস্বার্থ মামলা। আগামী বুধবার সেই মামলার রায় দেবে আদালত। 
 

.