শ্রদ্ধায় পালন বিবেকানন্দের জন্মের সার্ধশতবর্ষ

শ্রদ্ধায় পালন বিবেকানন্দের জন্মের সার্ধশতবর্ষ

শ্রদ্ধায় পালন বিবেকানন্দের জন্মের সার্ধশতবর্ষনানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে জন্মের সার্ধশতবর্ষ উপলক্ষ্যে স্বামী বিবেকানন্দকে আজ দিনভর শ্রদ্ধা জানালেন মানুষ। সিমলা স্ট্রিটে স্বামীজীর জন্মভিটেয় যায় প্রাক্তন রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধী, সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়। শ্রদ্ধা জানিয়েছেন অসংখ্য সাধারণ মানুষ। গোলপার্ক থেকে নরেন্দ্রপুর পর্যন্ত শোভাযাত্রায় পা মেলান অনেকেই। সিমলা স্ট্রিটের এই বাড়িতেই শৈশব কেটেছে নরেন্দ্রনাথ দত্তের। বাবা বিশ্বনাথ দত্তের মৃত্যুর পর মা এবং ছোট ভাইদের রক্ষা করার জন্য নরেন্দ্রনাথের লড়াই শুরু এ বাড়ি থেকেই। অনেকদিন পর এই বাড়ি থেকেই একদিন  পৃথিবী জয়ের উদ্দেশ্যেই বেরিয়ে পড়েছিলেন বিশ্বপথিক স্বামী বিবেকানন্দ।
 
শনিবার সকাল থেকেই সিমলা স্ট্রিটের বাড়িতে ছিল ভিড়। প্রাক্তন রাজ্যপাল থেকে সাংসদ, স্কুল পড়ুয়া থেকে সাধারণ মানুষ,  যুগনায়ককে শ্রদ্ধা জানান সকলেই। এরপর শোভাযাত্রা বের হয় সিমলা স্ট্রিটের বাড়ি থেকে। স্বামী বিবেকানন্দর জন্ম সার্ধশতবর্ষ উপলক্ষে সকাল সাতটায় গোলপার্ক রামকৃষ্ণ মিশন থেকেও এক বিশেষ শোভাযাত্রার আয়োজন করা হয়। শোভাযাত্রা যায় নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন পর্যন্ত।

এছাড়াও বিভিন্ন ক্লাব এবং সংগঠনের তরফে শনিবার সারাদিন নানা অনুষ্ঠানের আয়োজন হয়। দক্ষিণ কলকাতার একডালিয়া এভারগ্রিন ক্লাবে এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। সার্ধশতবর্ষ উপলক্ষ্যে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনে শনিবার দিনভর বেশ কয়েকটি আধ্যাত্মিক এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
 

First Published: Saturday, January 12, 2013, 19:58


comments powered by Disqus