ব্যবসা বান্ধব রাজ্যের তালিকায় শীর্ষে পশ্চিমবঙ্গ

ব্যবসা বান্ধব রাজ্যের তালিকায় আবারও শীর্ষে পশ্চিমবঙ্গ। বুধবার টুইট করে সে কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই তালিকায় নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাট রয়েছে ষষ্ঠস্থানে। 

Updated By: Mar 14, 2018, 09:52 PM IST
ব্যবসা বান্ধব রাজ্যের তালিকায় শীর্ষে পশ্চিমবঙ্গ

নিজস্ব প্রতিবেদন: ব্যবসা বান্ধব রাজ্যের তালিকায় আবারও শীর্ষে পশ্চিমবঙ্গ। বুধবার টুইট করে সে কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই তালিকায় নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাট রয়েছে ষষ্ঠস্থানে। 

সহজে ব্যবসা করা যায় এমন রাজ্যের তালিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকারের শিল্প নীতি ও প্রসার বিভাগ। সেই তালিকায় প্রথমস্থানে রয়েছে পশ্চিমবঙ্গ এবং দ্বিতীয়-তৃতীয় স্থানে যথাক্রমে ছত্তিসগঢ় ও মধ্যপ্রদেশ। যে গুজরাটের কথা ফলাও করে প্রচার করে বিজেপি, সেই রাজ্য রয়েছে ষষ্ঠস্থানে। গুজরাটের আগে রয়েছে হরিয়ানা ও রাজস্থানের মতো রাজ্য।       

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটারে লিখেছেন, সারাদেশে সহজে ব্যবসা করা যায় এমন রাজ্যের মধ্যে শীর্ষস্থান ধরে রেখেছে পশ্চিমবঙ্গ। ভারত সরকারে শিল্প নীতি ও প্রসার বিভাগই সেই ঘোষণা করেছে। 

 

পরিবর্তনের পরই লাল ফিতের ফাঁস থেকে শিল্পপতিদের মুক্ত করার চেষ্টা চালিয়ে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে জমি ব্যাঙ্কও তৈরি হয়েছে। পাশাপাশি শিল্পপতিদের ছাড়ও দেওয়া হচ্ছে। এসবের সুফলই তালিকায় প্রতিফলিত হয়েছে বলে মত অনেকের। 

আরও পড়ুন- সপা-বসপার সমঝোতাকে কটাক্ষ যোগীর; বিজেপির উপরে মানুষ রুষ্ট, বললেন অখিলেশ

.