কেন ডিলিট করা হল সিবিজি?

Last Updated: Friday, June 14, 2013 - 22:19

রাজনীতির কথা বলার জন্য ফেসবুকে একটি পেজ তৈরি করেছিলেন কয়েক জন সদস্য। কিন্তু দু-দুবার সেই গ্রুপ মুছে দেওয়া হল ফেসবুক থেকে। রাজ্য সরকারের কিছু সমালোচনা করার জন্যই কি এই ঘটনা? জল্পনা তৈরি হয়েছে নানা মহলে।
চেঞ্জ দ্য বেঙ্গল গভর্নমেন্ট বা সিবিজি। সোস্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকে অনেকের কাছেই পরিচিত ছিল এই গ্রুপটি। ওপেন গ্রুপ হওয়ার সুবাদে মাত্র দুবছরেই সদস্য সংখ্যা পৌঁছেছিল প্রায় ১ লক্ষ ৬ হাজারে। সাধারণ  মানুষ তাঁদের রাজনৈতিক মত প্রকাশ করতেন এই গ্রুপে। গত ৫ জুন আচমকাই সদস্যরা বুঝতে পারেন এই গ্রুপটিকে ডিলিট করে দেওয়া হয়েছে। সেদিনই ফের ওই নামেই আরও একটি গ্রুপ চালু করা হয়। কিন্তু ঠিক দুদিনের মাথায় আবার ডিলিট করে দেওয়া হয় সেই গ্রুপটি।
 
গ্রুপ অ্যাডমিনদের প্রোফাইলও ব্লক করে দেওয়া হয়েছে। ফেসবুক জানিয়েছে, `রিপোর্ট অ্যাবিউজ` করা হয়েছে। সিবিজি গ্রুপ বন্ধ করা হল কেন, তার কারণ নিয়ে অবশ্য নীরব ফেসবুক কর্তৃপক্ষ। সদস্যরা ই-মেল করলেও তারা কোনও উত্তর দেয়নি ফেসবুক। দু-দুবার সিবিজি গ্রুপের পেজ ডিলিট হওয়ার পিছনে ষড়যন্ত্রের অভিযোগ তুলছেন গ্রুপের সদস্যরা। 
 
আইন বলছে, এর একটা নির্দিষ্ট পদ্ধতি রয়েছে। এর জন্য নোটিস পাঠাতে হয়। যাদবপুর থানায় লিখিত অভিযোগ দায়ের করার পর, লালবাজারেও সাইবার ক্রাইম ডিপার্টমেন্টে অভিযোগ জানিয়েছেন এই গ্রুপের কয়েকজন সদস্য।   
 



First Published: Friday, June 14, 2013 - 22:19


comments powered by Disqus