আজ বিশ্ব থ্যালাসেমিয়া দিবস

আজ বিশ্ব থ্যালাসেমিয়া দিবস। বিশ্বজুড়েই চরম উদ্বেগের কারণ রক্তের এই জটিল ব্যাধি। মারণ রোগ থ্যালাসেমিয়ার মূল কারণ জিনগত ত্রুটি। যার ফলে রক্তে হিমোগ্লোবিন তৈরির হার কমে যায় মারাত্মক হারে। আক্রান্তের দেহে লোহিত রক্তকণিকার পরিমাণ তো কমেই, কমে যায় লোহিত কণিকার আয়ুও। মূলত সচেতনার অভাবেই   আজও ছড়াচ্ছে এই রোগ। এমনটাই মত বিশেষজ্ঞদের।

Updated: May 8, 2013, 01:09 PM IST

আজ বিশ্ব থ্যালাসেমিয়া দিবস। বিশ্বজুড়েই চরম উদ্বেগের কারণ রক্তের এই জটিল ব্যাধি। মারণ রোগ থ্যালাসেমিয়ার মূল কারণ জিনগত ত্রুটি। যার ফলে রক্তে হিমোগ্লোবিন তৈরির হার কমে যায় মারাত্মক হারে। আক্রান্তের দেহে লোহিত রক্তকণিকার পরিমাণ তো কমেই, কমে যায় লোহিত কণিকার আয়ুও। মূলত সচেতনার অভাবেই আজও ছড়াচ্ছে এই রোগ। এমনটাই মত বিশেষজ্ঞদের।
এই রোগ সম্পূর্ণভাবে প্রতিরোধ সম্ভব হলেও, বিশেষজ্ঞদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে এদেশে ক্রমশ বাড়তে থাকা থ্যালাসেমিয়া আক্রান্তের সংখ্যা। থ্যালাসেমিয়ার বিরুদ্ধে সচেতনতার জন্য মেট্রো চ্যানেল থেকে এনআরএস মেডিক্যাল কলেজ পর্যন্ত আজ একটি র‌্যালির আয়োজন করে বেশ কয়েকটি সরকারি হাসপাতালের চিকিত্‍সক ও কর্মী সংগঠন। র‌্যালিতে ছিলেন শ্রমমন্ত্রী পূর্ণেন্দু বসুও। আয়োজকদের তরফে থ্যালাসেমিয়া রোধে বিয়ের আগে রক্ত পরীক্ষার ওপর বিশেষ জোর দেওয়ার কথা বলা হয়।