কলেজ আয়ের অর্ধাংশ যাবে রাজকোষে, আজ নির্দেশিকা

কলেজ আয়ের অর্ধাংশ যাবে রাজকোষে, আজ নির্দেশিকা

কলেজ আয়ের অর্ধাংশ যাবে রাজকোষে, আজ নির্দেশিকাকলেজের আয়ের ৫০ শতাংশ টাকা দিতে হবে সরকারকে। রাজ্যের বিভিন্ন কলেজে এমনই নির্দেশ পাঠাল উচ্চশিক্ষা দফতরের। সরকারের দাবি যেহেতু পার্ট টাইম শিক্ষকদের বেতনের দায়িত্ব সরকার নিচ্ছে, সেহেতু কলেজের আয়ের ৫০ শতাংশ টাকা সরকারের কাছে জমা দিতে হবে। যদিও এভাবে সরকারকে টাকা দিতে হলে  আগামিদিনে কলেজ চালানোই মুশকিল হবে বলে আশঙ্কা করছেন অনেক কলেজ কর্তৃপক্ষ।     

রাজ্যের বিভিন্ন অনুদান প্রাপ্ত কলেজের ক্ষেত্রে সরকার পুর্ণ সময়ের শিক্ষক শিক্ষিকা ও শিক্ষাকর্মীদের বেতনের পুরো টাকা দেয়। কিন্তু এর পাল্টা সরকারকে কোনও টাকাই দিতে হতনা কলেজগুলোকে। ছাত্রছাত্রীদের ফি ও বিভিন্ন অনুদান থেকে কলেজ যে টাকা সংগ্রহ করে তা দিয়েই মূলত কলজেগুলোর পরিকাঠামো উন্নয়ন, পার্টটাইম এবং চুক্তিভিত্তিক পুর্ণ সময়ের শিক্ষকদের বেতনের ব্যবস্থা করত কলেজগুলো। কিন্তু এবার থেকে রাজ্যের সব অনুদান প্রাপ্ত কলেজকে তাদের আয়ের ৫০ শতাংশ  সরকারকে দেওয়ার নির্দেশ দিল রাজ্য সরকার।

সরকার মনে করছে যেহেতু কলেজের পুর্ণ সময়ের পাশাপাশি পার্ট টাইম ও চুক্তি ভিত্তিক পুর্ণ সময়ের শিক্ষকদের বেতনের দায়িত্ব সরকার নিচ্ছে সুতরাং আয়ের ৫০ শতাংশ টাকা সরকারকে দিলে কলেজগুলোর কোনও সমস্যাই হবে না। প্রতি মাসের ১৫ তারিখের মধ্যে এই টাকা সরকারকে জমা দিতে বলা হয়েছে। পয়লা এপ্রিল থেকে নিয়ম কার্যকর করারও নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে সরকারের এই নির্দেশিকায় মাথায় হাত বিভিন্ন কলেজ কর্তৃপক্ষের। কারণ আয়ের টাকায় বেতন বাদ দিয়েও কলেজের ইলেকট্রিকের বিল, বিভিন্ন পরীক্ষাগারের সরঞ্জাম ও পরিকাঠামো উন্নয়ন খরচ সামলাতে হয় কর্তৃপক্ষকে।বিশাল মাপের কোনও টাকা ছাত্রদের কাছ থেকে ফি বাবদ নিতে পারে না কলেজগুলো। তারওপর সব কলেজের পক্ষে মন্ত্রী বা সাংসদদের তহবিল থেকে অনুদান সব সময় জোগাড় করা সম্ভবও হয়না। সেই অবস্থায় সরকারকে যদি অর্দ্ধেক টাকা দিয়ে দিতে হয়, তাহলে কলেজ চালানোই মুশকিল হয়ে পড়বে বলে তাদের আশঙ্কা।       

First Published: Tuesday, November 27, 2012, 15:06


comments powered by Disqus