মুখ্যমন্ত্রীর আদালত অবমাননা মামলার শুনানি শুক্রবার

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আদালত অবমাননার মামলার শুনানির দিন ধার্য হয়েছে আগামী শুক্রবার। কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি প্রতাপ রায়ের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হবে। বিধানসভার এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বিচার ব্যবস্থা ও বিচারপতিদের নিয়ে বিতর্কিত মন্তব্য করেন। এই নিয়ে কলকাতা হাইকোর্টে আদালত অবমাননার মামলা দায়ের করেন আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য। হাইকোর্টের তত্‍কালীন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কল্যাণজ্যোতি সেনগুপ্তের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি চলে।

Updated By: Dec 5, 2012, 02:50 PM IST

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আদালত অবমাননার মামলার শুনানির দিন ধার্য হয়েছে আগামী শুক্রবার। কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি প্রতাপ রায়ের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হবে।  
বিধানসভার এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বিচার ব্যবস্থা ও বিচারপতিদের নিয়ে বিতর্কিত মন্তব্য করেন। এই নিয়ে কলকাতা হাইকোর্টে আদালত অবমাননার মামলা দায়ের করেন আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য। হাইকোর্টের  তত্‍কালীন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কল্যাণজ্যোতি সেনগুপ্তের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি চলে। বিভিন্ন সংবাদপত্র ও সংবাদ মাধ্যম তাদের নথিপত্র জমা করে। দু`জন বিশিষ্ট আইনজীবীকে আদালত বন্ধু (অ্যামিকাস ক্যুরি) হিসাবে মতামত দেওয়ার নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। তারাও তাদের মতামত জানান।
এই অবস্থায় বিচারপতি কল্যাণজ্যোতি সেনগুপ্ত বদলি হয়ে যাওয়ায় মামলার শুনানি স্থগিত হয়ে যায়। মঙ্গলবার বেচারাম মান্নার মামলার শুনানি চলার সময় ফের আদালতে বিষয়টি উল্লেখ করা হয়। তারই প্রেক্ষিতে  পরবর্তী কোন ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হবে আজ তা জানিয়ে দেয় আদালত। 

.