চুম্বনের সাতকাহন

Last Updated: Friday, July 14, 2017 - 12:17
চুম্বনের সাতকাহন

ওয়েব ডেস্ক: আপনি যদি মনে করে থাকেন, চুম্বন কেবলই একটি 'প্রেমজীবী' উপকরণ তাহলে আপনি জেনে রাখুন আপনার ভাবনা একেবারে ডাহা ভুল। চুম্বন অবশ্যই প্রেমের অঙ্গ তবে চুম্বনের বিজ্ঞানসম্মত দিকও রয়েছে, যেটা খুবই গুরুত্বপূর্ণ। এক এক করে তথ্যগুলো সামনে নিয়ে আসা যাক, যেগুলো হয়ত এর আগে আপনার অজানা ছিল! 

> ফিলেমেটালজি 
মানব-মানবী যেদিন থেকে প্রথম চুম্বন বুঝল এবং তার ব্যবহারিক প্রয়োগ ঘটাল সেদিন এই শব্দটা সম্পর্কে মানবজাতির কোনও ধারনাই ছিল না। আধুনিক বিশ্ব প্রথম 'ফিলেমেটালজি' শব্দের সঙ্গে গোটা মানবজাতির সঙ্গে পরিচিত করিয়ে দেয়, সেটাও উনিশ শতকে। সঙ্গীকে চুম্বন করার আগের মুহূর্তে মানব মস্তিষ্কে যা যা ঘটে, সেটাকেই বলা হয় ফিলেমেটালজি।  

> জীবনে কতটা সময় চুম্বনের জন্য ব্যয় করে মানুষ? 
চুম্বন নিয়ে এখনও পর্যন্ত যে যে গবেষণা যেখানে যেখানে হয়েছে, সেই সব গবেষণার সমবেত ফল- মানুষ তার আয়ুকালের সর্বমোট ২০১,১৬০ মিনিট (২ সপ্তাহ) চুম্বনে লিপ্ত থাকে, এটাই গড়।

> চুম্বন নিয়ে বিশ্বরেকর্ডটা জানেন? 
থাইল্যান্ডের কপত-কপতি চুম্বনে নিজেদের লিপ্ত করে বিশ্ব রেকর্ড গড়েছেন। তাদের চুম্বনে লিপ্ত থাকার সময়সীমা ছিল ৫৮ ঘণ্টা ৩৫ মিনিট ৫৮ সেকেন্ড। এটাই এখনও পর্যন্ত সর্বকালের সেরা রেকর্ড। গিনেস বুকেও নাম আছে এই দীর্ঘ চুম্বনের। 

> চুম্বন স্বাস্থ্যের জন্য উপকারী 
এটা নিশ্চয়ই জানা, চুম্বনে শরীর ভালো থাকে। জেনে রাখা ভালো, প্রতি মিনিট চুম্বনে একটি মানব শরীরের তিন থেকে চার ক্যালোরির ক্ষয় হয়। 

> মাংসপেশিকে সচল রাখে চুম্বন 
একটি চুম্বনে দেহের ১৪৬টি মাংসপেশির সঞ্চালন হয়। মুখের ৩৪টি মাংসপেশি সহ দেহের আরও ১১২টি মাংসপেশির সঞ্চালন হয়। যারা এটা ভাবেন চুম্বনে কেবল ঠোঁটের সঙ্গে ঠোঁটেরই আলিঙ্গন হয়, তাদের ধারণা একেবারে ভুল। 

> চুম্বনের সময় কী আপনি ডানদিকে মাথা হেলান?
জার্মান গবেষণায় দাবি করা হয়েছে অধিকাংশ নর-নারী চুম্বনের সময় তাদের মাথাকে ডানদিকে হেলিয়ে দেন। এটা একধরণের মনস্তত্ত্ব। 

> চুম্বনের জন্য লালসা কেন জন্মায়, জানেন? 
'চুম্বনের জন্য লালসা', এর জন্য দায়ী মানবদেহের হরমোন। আপনি যখন চুম্বনে লিপ্ত থাকেন তখন আপনার দেহ থেকে অসংখ্য পরিমানে অ্যাড্রিনালিন গ্রন্থির ক্ষরণ হয়, যা আপনাকে উত্তেজিত করে তোলে, আপনার হৃদস্পন্দনও বেড়ে যায়, আপনার মধ্য এনার্জি তৈরি হয়। আপনি যখন প্রথম কাউকে চুম্বন করছেন তখন আপনার মধ্যে নিউরোট্রান্সমিটারের মত একটি বিষয়েয় সৃষ্টি হয়, যার জন্য আপনার মধ্যে দ্বিতীয়বার, তৃতীয়বার এবং আরও আরও চুম্বনের লালসা আপনাকে টেনে নিয়ে যায়। 



First Published: Friday, July 14, 2017 - 12:17
comments powered by Disqus