‘অবাধ্য’ রঙের হাত থেকে কীভাবে বাঁচাবেন ত্বক ও চুলকে?

রং বরসে... আজ বাদে কাল দোল, পরদিন হোলি । রঙে এবার শুধুই ডুব দেওয়ার পালা । রাঙিয়ে নেওয়ার পালা নিজেকে । রাঙিয়ে দেওয়ার পালা অপরকে । তবে, বেহুঁশের মতো রং খেললে কিন্তু তার দাম চোকাতে হতে পারে ত্বক আর চুল দিয়ে । রঙের রাসায়নিক থেকে মারাত্মক ক্ষতি হতে পারে ত্বক ও চুলের । কীভাবে রঙের ক্ষতিকর প্রভাব থেকে বাঁচাবেন নিজের ত্বক ও চুলকে? কী করলে শরীরের কোথাও রং বসবে না? আপনি চুটিয়ে রংও খেলবেন আবার আপনার ত্বক ও চুলের কোনও ক্ষতিও হবে না?

Updated By: Mar 21, 2016, 02:25 PM IST
‘অবাধ্য’ রঙের হাত থেকে কীভাবে বাঁচাবেন ত্বক ও চুলকে?

ওয়েব ডেস্ক : রং বরসে... আজ বাদে কাল দোল, পরদিন হোলি । রঙে এবার শুধুই ডুব দেওয়ার পালা । রাঙিয়ে নেওয়ার পালা নিজেকে । রাঙিয়ে দেওয়ার পালা অপরকে । তবে, বেহুঁশের মতো রং খেললে কিন্তু তার দাম চোকাতে হতে পারে ত্বক আর চুল দিয়ে । রঙের রাসায়নিক থেকে মারাত্মক ক্ষতি হতে পারে ত্বক ও চুলের । কীভাবে রঙের ক্ষতিকর প্রভাব থেকে বাঁচাবেন নিজের ত্বক ও চুলকে? কী করলে শরীরের কোথাও রং বসবে না? আপনি চুটিয়ে রংও খেলবেন আবার আপনার ত্বক ও চুলের কোনও ক্ষতিও হবে না?

১) তেল মাখুন ভালো করে- চুলে ও গায়ে বেশি করে তেল মেখে রং খেলতে বেরোন । বালতি বালতি রং গায়ে ঢাললেও এরপর কুছপরোয়া নেহি । তেলের ক্ষেত্রে ভালো হয় নারকেল তেল বা অলিভ অয়েল ।

২) ফেসিয়ালকে বলুন ‘নো নো’- হোলির এক সপ্তাহ আগে ও পরে ফেসিয়াল একদম নয় । এতে ত্বকের ভালোর বদলে ক্ষতিটাই বেশি হয় । কেন? ফেসিয়াল করলে মুখের ত্বকের উপরের স্তরটি উঠে যায় । যার ফলে রঙের প্রত্যক্ষ সংস্পর্শে চলে আসে ত্বক ।

৩) সানস্ক্রিন মাস্ট- রোদে পুড়ে রং খেলার আগে সানস্ক্রিনটা মাখতে ভুলবেন না ।

৪) লেন্স নয়, চশমা- রঙের রাসায়নিক চোখ ঢুকলে আপনার রং খেলাটাই মাটি । রং খেলতে নামার আগে মনে করে তাই লেন্স খুলে রাখুন। চশমা পড়ুন । যাঁদের চোখ ভালো, তাঁরাও সানগ্নাস বা ওয়াটারগ্লাস পরে নিলে ভালো ।

৫) স্ক্রাবিং নয়- রং তুলতে খুব বেশি ঘষাঘষি নয়। তাতে রং যদি বা ওঠে আপনার ত্বকের বারোটা বেজে যাবে । তুলোতে ক্রিম বেসড ক্লিনজার দিয়ে আলতো হাতে ঘষুন । স্নানের পর ভালো করে ময়েশ্চারাইজার লাগান ।

৬) ত্বককে আরাম দিন- অনেক রং খেলা হয়েছে। অনেক রাসায়নিকের সংস্পর্শে এসেছে ত্বক । ত্বককে ঠান্ডা করতে এবার এক চা চামচ বেসনের সঙ্গে ২ টেবিলচামচ দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে লাগান । কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেন্সিয়াল অয়েল ফেলে নিতে পারেন । তারপর স্নান করুন ।

৭) চুলের রং তুলতে দই লাগান- দইয়ে কয়েক ফোঁটা রোজমেরি এসেন্সিয়াল অয়েল দিয়ে ভালো করে মাথায় ও চুলে মাখুন । ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

.