২০ হাজারেও বিয়ের আয়োজন সম্ভব! কী ভাবে জানেন?

আজকাল যে কোনও ছাপোষা মধ্যবিত্ত বাড়ির ছেলে-মেয়েদের বিয়েতেও কমপক্ষে লাখ খানেক টাকা খরচ হয়। তাহলে মাত্র ২০ হাজারে কী করে সম্ভব!

Updated By: Dec 25, 2018, 11:57 PM IST
২০ হাজারেও বিয়ের আয়োজন সম্ভব! কী ভাবে জানেন?
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: বিরুষ্কার বিয়ে, দীপবীরের বিয়ে, নিক-প্রিয়ঙ্কার বিয়ে— সাম্প্রতিক কালে এমনই আরও কত রাজকীয় বিয়ের আয়োজনের সাক্ষী আমরা। কোটি কোটি টাকার বিয়ে দেখতে দেখতে আমাদের চোখ এখন অভ্যস্ত হয়ে গিয়েছে। এঁরা না হয় সব নামজাদা সেলিব্রিটি। ভাবছেন, এদের বিয়ের আয়োজন যে এমন জাঁকজমকপূর্ণ হবে, এটাই তো স্বাভাবিক! কিন্তু একটু ভেবে দেখুন, আজকাল যে কোনও ছাপোষা মধ্যবিত্ত বাড়ির ছেলে-মেয়েদের বিয়েতেও কমপক্ষে লাখ খানেক টাকা খরচ হয়। এ বার অনেকেই বলবেন, আজকাল জিনিসপত্রের যা দাম বেড়েছে, তাতে এর চেয়ে কমে কী আর বিয়ের আয়োজন সম্ভব! অসম্ভব নয় মোটেই। আর সেটাই প্রমাণ করে দিয়েছেন এক পাকিস্তানি যুবক। নাম, রিজওয়ান। তার টুইটার হ্যান্ডেলের নাম ‘রিজওয়ান পহেলওয়ান’।

আরও পড়ুন: দাবিদারহীন মৃতদেহের প্রকৃত শ্মশান বন্ধু

২৩ ডিসেম্বর স্থানীয় সময় রাত ২টো নাগাদ রিজওয়ান পর পর কয়েকটি পোস্ট করেন। যেখানে তিনি নিজের বিয়ের আয়োজনের সংক্ষিপ্ত বিবরন দিয়েছেন। এই পোস্ট থেকেই জানা গিয়েছে, রিজওয়ানের বিয়েতে নিমন্ত্রিত অতিথিদের তালিকায় রয়েছে মাত্র ২৫ জনের নাম। শুধু কাছের বন্ধ-বান্ধব আর অভিভাবকরা। বিয়ের আয়োজন হয়েছে তার বাড়ির ছাদেই। যেখানে খাবারের তালিকায় রয়েছে, খাট্টা আলু, চিকেন টিক্কা, সিক কাবাব আর পাথরে চানে হালুয়ে। শেষপাতে মিষ্টিমুখের ব্যবস্থা করতে ভুলে গিয়েছিলেন রিজওয়ান। তাই তার এক বন্ধু স্ট্রবেরি আইসক্রিম কিনে নিয়ে আসেন। খাবারের টেবিলও ওই বন্ধুই নিয়ে আসে। তবে নিমন্ত্রিতদের বসার ব্যবস্থা করতে ভোলেননি রিজওয়ান। স্থানীয় নির্বাচন কমিটি থেকে ২৫টি চেয়ার চেয়ে নিয়ে আসেন তিনি। এমনই আরও টুকিটাকি অনেক কিছুরই আয়োজন ছিল রিজওয়ানের বিয়েতে। সব মিলিয়ে বিয়ের খরচ দাঁড়ায় পাকিস্তানি মূদ্রায় ২০ হাজার, ভারতীয় মূদ্রায় যার মূল্য প্রায় ১০,০৭৮ টাকা। কিন্তু সবশেষে রিজওয়ানের একটা কথা সকলের মন ছুঁয়ে যায়। আর তাই তার বিয়ের আয়োজনের পোস্ট এখন দেখতে দেখতে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে।

 

 

রিজওয়ান লেখেন, ‘আনন্দ করুন। আপনার সামর্থ অনুযায়ী যা মন চায় তাই করুন। তবে সবটাই উপভোগ করুন। বিয়ের আয়োজন বড় হোক বা ছোট, সবটাই তো ভাল থাকার জন্য। সবাই ভাল থাকুন...’

রিজওয়ানের এই পোস্ট সকলকে সহজ ভাষায় বুঝিয়ে দিয়েছে যে, বিয়ের আয়োজন নয়, আন্তরিকতাটাই সব!

.