আমেরিকার বেশীরভাগ চাকুরিজীবীরাই রাতে ঘুমোন না! কেন?

ভোর বেলা চোখ খুলে থেকে মাথার ওপর অপেক্ষা করতে থাকে পাহাড় প্রমাণ কাজ। সেইসব কাজ শেষ করে একটু ফুরসত মানে সেই রাতের বেলা বিছানায় ঘুমের সময়টা। কিন্তু শুতে গিয়েও শান্তি নেই। মাথার মধ্যে অনবরত কিল বিল করছে আজকের ফেলে আসা অসম্পূর্ণ কাজ, ডিল, ক্লায়েন্ট, টার্গেট, ইয়ার এন্ডিং...উফফফ। এসব ভাবতে ভাবতে হুশ করে কখন রাতটা কেটে যায় বুঝতেই পারেন না। কিন্তু এটা আপনার একার সমস্যা নয়। আমেরিকার বেশিরভাগ মানুষই এই সমস্যায় ভোগেন।

Updated By: Apr 2, 2016, 07:23 PM IST
আমেরিকার বেশীরভাগ চাকুরিজীবীরাই রাতে ঘুমোন না! কেন?

ওয়েব ডেস্ক: ভোর বেলা চোখ খুলে থেকে মাথার ওপর অপেক্ষা করতে থাকে পাহাড় প্রমাণ কাজ। সেইসব কাজ শেষ করে একটু ফুরসত মানে সেই রাতের বেলা বিছানায় ঘুমের সময়টা। কিন্তু শুতে গিয়েও শান্তি নেই। মাথার মধ্যে অনবরত কিল বিল করছে আজকের ফেলে আসা অসম্পূর্ণ কাজ, ডিল, ক্লায়েন্ট, টার্গেট, ইয়ার এন্ডিং...উফফফ। এসব ভাবতে ভাবতে হুশ করে কখন রাতটা কেটে যায় বুঝতেই পারেন না। কিন্তু এটা আপনার একার সমস্যা নয়। আমেরিকার বেশিরভাগ মানুষই এই সমস্যায় ভোগেন।

'কেরিয়ার বিল্ডার' নামে আমেরিকার এক সংস্থা একটি সমীক্ষা করে। এই সমীক্ষায় দেখা যায় আমেরিকার বেশিরভাগ মানুষ যারা চাকরি করেন তারা কাজের চিন্তাতেই রাত কাটিয়ে দেন। অফিসের চিন্তায় তাদের সহজে ঘুম আসে না। এই সমীক্ষায় অংশ নিয়েছিলেন ৩২০০ মানুষ। এদের ৪৪ শতাংশ বলেন যে তারা কাজের চিন্তায় রাতে ঘুমোতে পারেন না। রাতে ঘুম না হওয়ায় এদের বেশিরভাগই দিনের বেলায় অফিসে গিয়ে কাজে মন দিতে পারেন না। ঘুমের অভাবে ক্লান্ত বোধ করেন, ফলে কাজে ভুলও হয় অনেক সময়। অনেক সময় শরীর খারাপের অজুহাতে চলে আসেন অফিস থেকে একটু ঘুমোনোর জন্য। কাজসর্বস্ব যান্ত্রিক জীবনে বেশির ভাগ আমেরিকান চাকুরিজীবীদেরই সময় নেই ঘুমোনোর।

.