বিফ স্টেক, ম্যাশড পটেটো

Last Updated: Monday, October 8, 2012 - 14:35

একমুখ মাংস। মাঝে মাঝে নরম আলুর পেলব ছোঁয়া। দুনিয়া কাঁপিয়ে বিফ স্টেক আমাদের মত মাংসাশীদের রসনা তৃপ্ত করে আসছে। খুব সহজেই স্টেক বানাতে পারেন বাড়িতে। খুব কম উপকরণ। আরও কম সময়। নাক-উঁচু অতিথিদের ইম্প্রেস করার সরল রেসিপি...

স্টেক

কী কী লাগবে:
এক ইঞ্চি পুরু বিফ স্টেক ৪টে
গোটা গোলমরিচ ১/৪ কাপ
পাতি লেবুর রস ৩ চায়ের চামচ
নুন পরিমান মত
উস্টারশায়ার সস ৩ টেবিল চামচ
অলিভ অয়েল ৪ চা চামচ
রোসমেরির ডাল কয়েকটা গার্নিশিং-এর জন্য
ম্যাশড পটেটো
কী কী লাগবে

বড় আলু ৫০০ গ্রাম
মাখন ৫০ গ্রাম
ডাবল ক্রিম ২৫ মিলি
নুন এবং ফ্রেশ গুঁড়ো করা মরিচ
কীভাবে বানাবেন
ম্যাশড পটেটো

আলুর খোসা ছাড়িয়ে নুন দিয়ে সিদ্ধ করুন। হাতা দিয়ে যখন সহজেই কাটতে পারবেন, নামিয়ে ছেঁকে নিন। একটু শুকনো হতে দিন নাহলে চটকানোর সময় বেশি নরম হয়ে যাবে। একটা বড় পাত্রে ম্যাশার দিয়ে চটকে নিন। যত বেশি ম্যাশ করবেন তত হালকা আর ফ্লাফি হবে। মনে রাখবেন, কোনও মতেই ইলেকট্রনিক্স মিক্সার ব্যবহার করবেন না। টেক্সচারটাই নষ্ট হয়ে যাবে।
আলুর মণ্ডতে যখন আর ডেলা থাকবে না তখন এতে মাখন মিশিয়ে ম্যাশ করুন। মাখন গলে গেলে ক্রিম, নুন ও মরিচ মেশান। একটা কাঁটা চামচ দিয়ে ফেটাতে থাকুন যতক্ষণ না মণ্ডটা হালকা সুফলের মতো হয়। ম্যাশড পটেটো তৈরি।
স্টেক
হামানদিস্তায় গোটা গোটা গোলমরিচ থেতো করুন। হামদিস্তায় থেতো করতে বলার কারণটাই হল এতে মিহি গুঁড়ো হবে না। এবার একটা গোল থালায় থেতো করা গোলমরিচ ছড়িয়ে দিন। বিফ স্টেকগুলোর একদিক মরিচের উপর দিয়ে হাতের তেলো দিয়ে অল্প চাপ দিন। অল্প নুন আর লেবুর রস হালকা করে ছড়িয়ে দিন। এবার উল্টোপিঠেও একই ভাবে মরিচ লাগান এবং নুন ও লেবুর রস ছড়িয়ে দিন। ফ্রিজে রেখে দিন তিন ঘণ্টা।
ম্যারিনেট হয়ে গেলে মোটা তলের নন স্টিক ফ্রায়িং প্যানে এক চা চামচ অলিভ অয়েল গরম করুন। তেল বেশ ভালো রকম গরম হলে একটা স্টেক ছাড়ুন। তিন মিনিট পর আঁচ কমিয়ে আর দু`মিনিট রাখুন। অল্প তেল স্টেকের উপরের দিকে ব্রাশ করে উলটে দিন। আঁচ বাড়িয়ে একই পদ্ধতিতে গ্রিল করুন। একটু উস্টারশায়ার সস ছড়িয়ে দিন। মনে রাখবেন, স্টেকের এক পিঠ একবারই ভাজবেন। খুব বেশি আঁচে রাখলে স্টেকের জুস ভিতর থেকে শুকিয়ে যাবে। এমনকী রান্নার সময় যে জুস বেরোবে তাও টানিয়ে নেওয়ার চেষ্টা করবেন না। প্যান থেকে নামিয়ে ওপরে জুস ছড়িয়ে দিন। স্টেক নামিয়ে উপরে একটা রোসমেরির গুচ্ছ রাখুন। ম্যাশড পটেটো দিয়ে সার্ভ করুন গরম গরম।



First Published: Monday, October 8, 2012 - 14:36


comments powered by Disqus