ভূতচতুর্দশী স্পেশাল: চোদ্দ শাক ভাজা

Updated By: Oct 22, 2014, 03:31 PM IST
ভূতচতুর্দশী স্পেশাল: চোদ্দ শাক ভাজা

আজ সেই দিন। মানে তেনাদের দিন। আকাশে, বাতাসে, উড়ে উড়ে, ঘুরে ঘুরে, মনের সুখে নেচে বেড়ান তাঁরা। আর আমরা? ভয়ে ভয়ে চোদ্দ শাক ভাজা খেয়ে, চোদ্দ পিদিম জ্বালিয়ে চেষ্টা করি তেনাদের তুষ্ট করতে। কী এই চোদ্দ শাক ভাজা?

চোদ্দ শাকের কোনও বিশেষ নিয়ম নেই। যেমন খুশি চোদ্দটা শাক দিয়েই করা যায় এই রান্না। বাজারে চোদ্দ শাকের আঁটি কিনতে পাওয়া যায়। মোটামুটি পাওয়া যায় যেগুলি-

পালং শাক
মুলো শাক
লাল শাক
কলমি শাক
সুষনি শাক
সরষে শাক
পাট শাক
নটে শাক
ধনে শাক
মেথি শাক
পুঁই শাক
লাউ শাক
কুমড়ো শাক
হিঞ্চে শাক
গিমে শাক

কী কী লাগবে-

চোদ্দ শাকের যেমন কোনও বিশেষ নিয়ম নেই, তেমনই শাক রান্নারও কোনও নির্দিষ্ট রেসিপি নেই। একেক জায়গায় এই শাক একেক রকম করে রান্না করা হয়। কোথাও কালজিরে-কাঁচালঙ্কা ফোড়ন, কোথাও রসুন-শুকনো লঙ্কা ফোড়ন, কোথাও আবার পাঁচফোড়ন দিয়েও শাক ভাজা হয়।
কেউ কেউ শাক শুধু ভাজেন, কেউ আবার আলু, বেগুন দিয়ে শাক ভাজেন।

কীভাবে বানাবেন-

শাক বেছে, সব শাক একইরকম ভাবে কুচিয়ে, পরিষ্কার করে ধুয়ে জল ঝরিয়ে নিন। আলু, বেগুন দিতে চাইলে ছোট সাইজে ডুমো ডুমো করে কেটে নিন। এবার কড়াইতে তেল দিয়ে পছন্দ মতো ফোড়ন দিন। আলু দিতে চাইলে ফোড়নে আলু দিয়ে দিন। আলু নরম হয়ে, ফোড়ন ভাজা হয়ে সুন্দর গন্ধ বেরোলে কড়াইতে শাক দিন। বেগুন দিতে চাইলে শাকের সঙ্গেই দিয়ে দেবেন। শাক দিয়ে নুন দিয়ে চাপা দিয়ে রাখুন। নরম হয়ে ভাল করে ভাজা হয়ে গেলে নামিয়ে নিন।

.