এই ছবি থেকে নিজের মানসিক চরিত্র সম্পর্কে জেনে নিন

এই ছবিটি এমনই একটি অপটিক্যাল ইলিউশন বা দৃষ্টি ভ্রম সৃষ্টিকারি ছবি, যা থেকে জেনে নেওয়া সম্ভব আপনার মানসিক চরিত্র সম্পর্কে।

Sudip Dey | Updated: Nov 7, 2018, 08:55 PM IST
এই ছবি থেকে নিজের মানসিক চরিত্র সম্পর্কে জেনে নিন

নিজস্ব প্রতিবেদন: আমাদের দৈনন্দিন জীবন শধুমাত্র আমাদের সজাগ, সচেতন মন, উপস্থিত বুদ্ধি, বুদ্ধিমত্তা বা সহজাত প্রবৃত্তি দ্বারা নিয়ন্ত্রিত হয় না। বেশ কিছু ক্ষেত্রে তা নিয়ন্ত্রণ করে আমাদের সাবকনসাস মাইন্ড বা অবচেতন মন। মনোবিজ্ঞানীদের মতে, এই অবচেতন মনের গতিবিধি বোঝা বেশ শক্ত। আমরা যে বিষয়গুলি নিয়ে সচেতন অবস্থায় ভাবি না বা আলোচনা করি না, সেই বিষয়গুলিও এই অবচেতন মনে অত্যন্ত যত্নে সংরক্ষিত থাকে। অনেক মনোরোগ বিশেষজ্ঞ বা মনোবিজ্ঞানীদের মতে, এক ব্যক্তির চারিত্রিক প্রকৃতি তাঁর অবচেতন মনের প্রকৃতির উপর অনেকটাই নির্ভর করে। আর অবচেতন মনের চরিত্র বুঝতে তাকে সজাগ করে তোলা অত্যন্ত জরুরি। আর এই কাজে অপটিক্যাল ইলিউশন বা দৃষ্টি ভ্রম সৃষ্টিকারি বস্তু বা ছবি অত্যন্ত কার্যকরী। এই ছবিটি এমনই একটি অপটিক্যাল ইলিউশন বা দৃষ্টি ভ্রম সৃষ্টিকারি ছবি, যা থেকে জেনে নেওয়া সম্ভব আপনার মানসিক চরিত্র সম্পর্কে।

১) যদি ছবিতে প্রথমে ইংরেজি ‘A’ অক্ষরটি দেখে থাকেন: এই ছবিতে প্রথম দর্শনেই এই অক্ষরটি দেখে ফেলা নিঃসন্দেহে কঠিন একটি কাজ। এটা প্রমাণ করে যে আপনার পর্যবেক্ষণ ক্ষমতা অত্যন্ত তীক্ষ্ণ আর আপনি সকলের চেয়ে আলাদা একজন। আপনি জীবনের সব খুঁটিনাটি বিষয়েই লক্ষ্য রাখেন। তবে মাঝে মধ্যেই এই স্বভাবের কারণে বড় কোনও ঘটনা বা বিষয় আপনার নজর এড়িয়ে যেতে পারে। তবে খুঁটিনাটি বিষয়ে নজর রাখতে হয়, এমন যে কোনও পেশায় আপনি সহজেই উন্নতি করতে পারবেন।

২) যদি প্রথমে একটি গাড়ি দেখে থাকেন: প্রথমে গাড়ি দেখার অর্থ মোটামুটি এই যে, নিজের স্বাধীনতা আপনার কাছে খুবই গুরুত্বপূর্ণ। নতুন জায়গা দেখা, নতুন মানুষের সঙ্গে মেলামেশা, নতুন কাজ, নতুন জায়গায় ভ্রমণ ইত্যাদি সবেতেই আপনি উত্সাহিত বোধ করেন। আপনি জীবন সহজ ও স্বাভাবিক ছন্দে কাটাতে ভালোবাসেন। জীবনে যা স্বাভাবিক ভাবে আসে, তাই আপনি ভালবাসেন। সুখ-দুঃখ সব পরিস্থিতিতেই মানিয়ে নেওয়ার মানসিক দৃঢ়তা আপনার আছে।

৩) বাইনোকুলার হাতে একজন মানুষ: এই ছবিতে প্রথম দর্শনেই এই চেহারা দেখা ফেলা এটা প্রমাণ করে যে, আপনি খুবই বুদ্ধিমান, বিশ্লেষক চরিত্রের মানুষ। আপনি যুক্তিবাদী চরিত্রের একজন। বেশির ভাগ পরিস্থিতিতেই গোটা ব্যাপারটা আগে থেকেই আঁচ করতে পারেন। আপনি যে কোনও কিছু দেখেই খুব দ্রুত তা শিখে ফেলতে পারেন। যদি খুঁটিনাটি বিষয়গুলিতে লক্ষ্য রাখার অভ্যাস করতে পারেন, তাহলে সাফল্য ধরা দেবে খুব সহজে।

তাহলে এই অপটিক্যাল ইলিউশন বা দৃষ্টি ভ্রম সৃষ্টিকারি ছবি থেকে নিজের সম্পর্কে ঠিক কী জানলেন আপনি? কতটা মিলল সেই হিসেব?

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close