শেফ অফ দ্য উইক: বিপুল মজুমদার

শেফ অফ দ্য উইক: বিপুল মজুমদার

শেফ অফ দ্য উইক: বিপুল মজুমদারপ্রমা মিত্র

সতেরো বছর আগে স্কুলের গণ্ডী পেরিয়ে যখন বাড়িতে জানান হোটেল ম্যানেজমেন্ট পড়তে চলেছেন এবার, মাথায় আকাশ ভেঙে পড়েছিল মায়ের। তবে নিজের সিদ্ধান্তে অটল ছিলেন বিপুল মজুমদার। রান্নাঘরকে ভালবেসে এই পেশায় আসা বিপুল মজুমদারের কাছে শেফদের ভূমিকা অনেকটা ডাক্তারদের মত। ডাক্তাররা যেরকম রোগের ধরণ বুঝে রোগীদের দিয়ে দেন সঠিক ওষুধ, শেফদেরও সেরকমই পছন্দ বুঝে মনুষের সামনে বেছে বেছে হাজির করতে হয়ে বিশেষ পদটিকে।

১৯৯৯ সালে কলেজ পাশ করেন। ২০০০ সালে কেরিয়ার শুরু। বিগত ১২ বছরে ভারতের বিভিন্ন বিখ্যাত হোটেলের হেঁসেল সামলানোর পাশাপাশি, পৃথিবীর রসনার ভাণ্ডার অন্বেষনে পাড়ি দেন বিদেশেও। কাজ নেন ক্রুজে। জাহাজে ঘুরতে ঘুরতেই লেবানন, ইটালি, মেক্সিকান খাবারের রহস্য উন্মোচন করেন। কলকাতার প্রথম সারির শেফ বিপুল মজুমদারের পছন্দ মূলত কন্টিনেন্টাল ফুড হলেও প্রয়োজনে ইন্ডিয়ান, ওরিয়েন্টাল, চাইনিজ, জাপানিজ সবকিছুই বানাতে হয় তাঁকে। তবে সবথেকে প্রিয় ইটালিয়ান। জানা গেল, ভোজনরসিক বাঙালিরও নাকি পছন্দের তালিকায় এক নম্বরে রয়েছে ইটালিয়ান। তাঁর অফুরন্ত কন্টিনেন্টাল কর্নার থেকেই একটি রেসিপি ভাগ করে নিলেন আমাদের সঙ্গে।

ম্যারিনেটেড কটেজ চিজ বেকড উইথ অ্যালফান্সো অ্যান্ড গ্রিয়ের

কী কী লাগবে

আম: ৮০ গ্রাম (খোসা ছাড়ানো পাকা অ্যালফান্সো স্লাইস)
পনির: ৯০ গ্রাম
ম্যাঙ্গো পেস্তো: ৪০ গ্রাম
গ্রিয়ের চিজ: ৪০ গ্রাম
মামারোসা সস: ৫০ গ্রাম (২৫ গ্রাম চিজ সস ও ২৫ গ্রাম টমেটো সসের মিশ্রণ)

ম্যাঙ্গো পেস্তোর জন্য

অ্যালফান্সো আম: ২০ গ্রাম
টাটকা ধনেপাতা: ১০ গ্রাম
কাঁচালঙ্কা: ২টো
কাসুন্দি: ৫ মিলিলিটার
মধু: ২ মিলিলিটার
লেবুর রস: ১ চা চামচ
ব্রাউন সুগার: ৪ গ্রাম
তাবাস্কো সস: ২ থেকে ৩ ফোঁটা
গোলমরিচ গুঁড়ো: পরিমান মত
নুন: স্বাদ মত

কীভাবে বানাবেন

পনির ম্যাঙ্গো পেস্তো দিয়ে ম্যারিনেড করে নিন। এবারে একটা ওভেন প্রুফ পাত্রে মামারোসা সস ছড়িয়ে দিন। এরপর প্রথমে পনির, তারওপর ম্যাঙ্গো স্লাইস, গ্রিয়ের চিজ এইভাবে লেয়ারে সাজিয়ে বেক করে নিন। পনির বেকড হয়ে গেলে ও চিজ গলে ভালভাবে মিশে গেলে ওভেন থেকে বার করে পরিবেশন করুন।






















First Published: Tuesday, May 28, 2013, 19:10


comments powered by Disqus