শেফ অফ দ্য উইক: রূপম বণিক

Last Updated: Sunday, October 14, 2012 - 19:14

প্রমা মিত্র
ছোটবেলা থেকেই খাবার নামক বস্তুটির ব্যাপৃতি আকৃষ্ট করত তাঁকে। খাঁটি বাঙালি শেফ রূপম বণিকের পছন্দের হেঁসেলটিও বাঙালি খানার হেঁসেল। দীর্ঘ ১৭ বছর ধরে দেশে বিদেশে খাদ্য রসিকদের রসনাতৃপ্তির কারিগর নিজের কেরিয়ার শুরু করেছিলেন আমেদাবাদ থেকে। সেখান থেকে পুণে, আগ্রা প্যালেস, বম্বে ইন্টার কন্টিনেন্টাল, ব্যাঙ্গালোর, গোয়া হয়ে অবশেষে জাঁকিয়ে বসেছেন মাতৃভূমি কলকাতা। কোল্ড কিচেন, অর্থাত্‍ স্যালাড, ডেকরেশন দিয়ে পেশায় হাতেখড়ি রূপমের। ভারতীয় খাবার নিয়ে পরীক্ষানিরীক্ষা করতে গিয়ে হাত পাকান আওয়াধি(লখনউ) খাবারে। কলকাতায় কাজ করতে গিয়ে ভালবেসে ফেলেন বাঙালি হেঁসেল। সেই বাঙালি খাবারকেই সারা দেশে এবং বিশ্বের দরবারে ছড়িয়ে দেওয়াই এখন রূপমের একমাত্র স্বপ্ন। এছাড়াও চাইনিজ, কন্টিনেন্টাল, থাই তো রয়েছেই।
বাঙালি রান্নাঘর থেকে হারিয়ে যাওয়া পুরনো দিনের ঘরোয়া রান্নাকে ফের বাঙালি পাতে তুলে দিতে চান রূপম। আর তাই শুক্তো, ডাব চিংড়ি, চিতলের মুইঠ্যা, পাঁঠার মাংস, পায়েস দিয়ে সাজিয়ে দিতে চান পুজোর বাঙালি পাত। তার মধ্যে থেকেই আমরা বেছে নিলাম ডাব চিংড়ি।


ডাব চিংড়ি

কী কী লাগবে
চিংড়ি- ২০০ গ্রাম
ডাব- ১টা
পেঁয়াজ বাটা- ২৫ বাটা
আদাবাটা- ৫ গ্রাম
রসুন বাটা- ৫ গ্রাম
কাঁচালঙ্কা বাটা- ৫ গ্রাম
নারকেলের দুধ- ২০ মিলি
তেল- পরিমান মত
নুন- স্বাদ মত
চিনি- স্বাদ মত
কীভাবে বানাবেন
চিংড়ি মাছের মাথা ছাড়িয়ে সিদ্ধ করে রাখুন। কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ বাটা দিয়ে কষুন। পেঁয়াজ বাটার মধ্যে আদা বাটা, রসুন বাটা, কাঁচালঙ্কা বাটা, নুন, চিনি দিয়ে কষিয়ে নিয়ে ডাবের জল দিন। ফুটতে থাকলে সিদ্ধ চিংড়ি দিয়ে কম সিমে ২-৩ মিনিট রান্না করে নারকেলের দুধ দিয়ে দিন। এবারে পুরো জিনিসটা ডাবের খোলার মধ্যে ঢেলে খোলার মুখটা সিল করে বেক করে গরম ধোঁয়া ওঠা ভাতের সঙ্গে পরিবেশন করুন।



First Published: Monday, October 15, 2012 - 09:17


comments powered by Disqus