ডিম দিয়ে ছোলার ডালের কারি

বিয়ের আগে ছোলার ডাল মানেই বুঝতাম নারকেল দিয়ে নিরামিষ মিষ্টি ডালের সঙ্গে গরম গরম ফুলকো লুচি।

Updated: Oct 7, 2012, 07:55 PM IST

বিয়ের আগে ছোলার ডাল মানেই বুঝতাম নারকেল দিয়ে নিরামিষ মিষ্টি ডালের সঙ্গে গরম গরম ফুলকো লুচি। এই ছোলার ডালও যে ঝাল ঝাল করে আমিষ বানানো যায়, তা শিখলাম বিয়ের পর। আজ ৫ বছর হল দিদি শাশুড়ি গত হয়েছেন। ওনার কাছে থেকে আমার জীবনের শ্রেষ্ঠ পাওয়া বোধহয় ছোলার ডাল দিয়ে ডিমের এই রেসিপিটি।
উপকরণ
ছোলার ডাল (২৫০ গ্রাম)
পেঁয়াজ ৩ টি
শুকনো লঙ্কা ৩ টি
আদা ৬ গ্রাম
রুসুন ২ কোয়া
হলুদ
কাঁচা লঙ্কা ৪ টি
অল্প চিনি
নুন স্বাদ মত
গরম মশলা
দই অল্প
ঘি
হাঁস বা মুরগীর ডিম চারটে
কীকরে করবেন
পেঁয়াজ, শুকনো লঙ্কা, আদা, হলুদ একসঙ্গে পিষে রাখতে হবে। কাঁচা লঙ্কা গুলো চিরে রাখতে হবে।
প্রথমে একটা হাঁড়িতে ডাল সিদ্ধ করে নিতে হবে। ডাল সিদ্ধ জলটাকে আলাদা করে রাখতে হবে। ডিমগুলো সিদ্ধ করে খোলা ছাড়িয়ে রাখতে হবে। হাঁড়ি চড়িয়ে তাতে ৩ মাঝারি চামচ ঘি দিতে হবে। এই ঘিতে ডিমগুলো লাল করে ভেজে নিতে হবে। ভাজার পর ডিমগুলো কে আধ খানা করে কেটে রাখতে হবে। এরপর এই ঘিয়ে বাটা মশলা দিয়ে জলের ছিটে দিয়ে বেশ কিছুক্ষণ ধরে ভাল করে কষতে হবে। এবার এতে দই দিয়ে আবার ভাল করে কষতে হবে। মশলা বেশ ভাল করে কষা হয়ে গেলে এতে ডাল দিতে হবে। ভাল করে নাড়াচাড়া করার পর এতে পরিমান মতো ডালের জল দিতে হবে। এরপর এতে স্বাদমত নুন দিতে হবে।
আর একটি হাঁড়িতে ৩০ গ্রাম ঘি দিয়ে তাতে একটু চিনি দিতে হবে। খুন্তি দিয়ে নেড়ে চিনিটাকে লাল করতে হবে। এরপর এতে জল দিয়ে জলটা ফুটে উঠলে যে হাঁড়িতে ডাল আছে তাতে ঢেলে দিতে হবে। এই বার আবার হাঁড়িটি আবার উনানে বসাতে হবে। এই সময় ডিমগুলো এতে দিতে হবে। পুরো ব্যাপারটা ফুটে উঠলে নামিয়ে ফেলতে হবে। উপর থেকে গরম মশলা ছরিয়ে দিতে হবে।
অমৃতা তালুকদার
সল্টলেক