চিলি কন কার্নে

মেক্সিকো মুলুকের রান্না। লঙ্কা দিয়ে মাংস। তবে ব্যাপারটা ঠিক অতটা সহজ নয়। উপকরণের লিস্টি লম্বা। তার ঠেলা সামলে একবার বানালে, স্বাদ মনে রাখবেন সারা জীবন। ঝালের পরিমানটা স্বাদ মতো কমিয়ে বাড়িয়ে নিন। অথেন্টিক ডিশে বিফ ব্যবহার হলেও পাঁঠার মাংসের কিমাও দিব্যি চলে।

Updated: Sep 26, 2012, 07:47 PM IST

মেক্সিকো মুলুকের রান্না। লঙ্কা দিয়ে মাংস। তবে ব্যাপারটা ঠিক অতটা সহজ নয়। উপকরণের লিস্টি লম্বা। তার ঠেলা সামলে একবার বানালে, স্বাদ মনে রাখবেন সারা জীবন। ঝালের পরিমানটা স্বাদ মতো কমিয়ে বাড়িয়ে নিন। অথেন্টিক ডিশে বিফ ব্যবহার হলেও পাঁঠার মাংসও দিব্যি চলে।

কী কী লাগবে:
অলিভ অয়েল- ২ বড় চামচ
২টো পেঁয়াজ কুচি
৪ কোয়া রসুন থেতো
বিফ কিমা- এক কেজি
রেড ওয়াইন- ২৫০ মিলি
টোমাটো কুচি- ৮০০ গ্রাম
টোমাটো পিউরি- ৩ বড় চামচ
লাল লঙ্কা ৪টে সরু করে চেরা
জিরে গুঁড়ো এক ছোট চামচ
ধনে গুঁড়ো এক ছোট চামচ
একটা দারচিনি
পরিমান মতো উসটারশায়ার সস
বিফ স্টক একটা কিউব
পরিমাণ মতো নুন এবং গোল মরিচের ফ্রেশ গুঁড়ো
রাজমা ৮০০ গ্রাম সিদ্ধ
প্রচুর ধনে পাতা
দু'টুকরো লেবু (গার্নিশিং-এর জন্য)
কী ভাবে বানাবেন:
বড়, তলা ভারি এবং ঢাকনা আছে এমন সসপ্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ এবং রসুন সিয়ে সাঁতলান।  পেঁয়াজ নরম হলে কিমা দিয়ে দিন। কাঠের খুন্তি দিয়ে নাড়তে থাকুন যেন মাংস মণ্ডগুলো ভেঙে যায়। রেড ওয়াইন দিয়ে ২/৩ মিনিট ফোটান।
টমেটো কুচি, টমেটো পিউরি, লঙ্কা কুচি, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, দারচিনি, উসটারশায়ার সস এবং বিফ স্টকের কিউবটি গুঁড়ো করে মিশিয়ে দিন। নুন ও মরিচ মেশান। আঁচ কমিয়ে ৫০ মিনিট থেকে একঘন্টা ঢাকা দিয়ে রান্না করুন। মাঝে মাঝে খুন্তি দিয়ে নেড়ে নিন যেন তলা না জ্বলে যায়। রাজমা ও ধনে পাতা মেশান। আরও ১০ মিনিটি রান্না করুন। নামিয়ে নিন। গরম দেরাদুন চালের ভাতের সঙ্গে পরিবেশন করুন। উপরে একটা ধনে পাতা সাজাতে ভুলবেন না!!!
পুনশ্চ: চিজে আসক্তি থাকলে একটা ওভেন প্রুফ ডিশে ভাত নিন। তার ওপরে চিলি সার্ভ করুন। এর উপর গ্রেট করা চিজ দিন। কিছুক্ষণ ওভেনে রাখুন চিজ গলে যাওয়া পর্যন্ত। এই ইম্প্রোভাইজেশনে রসনাতৃপ্তির স্বর্গ সিদ্ধি গ্যারান্টি।