চিতল মাছ ভাপা

মাছের ভাপা বললেই ইলিশ বা ভেটকির কথা মনে পড়ে। মা-দিদিমাদের আমলে চিতল মাছ ভাপারও সুখ্যাতি ছিল যথেষ্ট। এখন বাজারে ভাল চিতল মাছ প্রায় মেলেই না। মিললেও চড়া দামের চোটে মধ্যবিত্ত বাঙালি হাত ছোঁয়াতেই ভয় পায়। তারওপর আবার আছে রান্না করার ঝক্কি।

Updated: Jan 9, 2013, 06:05 PM IST

মাছের ভাপা বললেই ইলিশ বা ভেটকির কথা মনে পড়ে। মা-দিদিমাদের আমলে চিতল মাছ ভাপারও সুখ্যাতি ছিল যথেষ্ট। এখন বাজারে ভাল চিতল মাছ প্রায় মেলেই না। মিললেও চড়া দামের চোটে মধ্যবিত্ত বাঙালি হাত ছোঁয়াতেই ভয় পায়। তারওপর আবার আছে রান্না করার ঝক্কি। রেসিপিটা পড়ে অনেকে বাড়িতে বানালেও হয়তো মাইক্রোওয়েভেই সেরে ফেলবেন ভাপা। তবে একটু জোগারপাতি করে ঠিক নীচের রেসিপি অনুযায়ী একবার বানিয়েই ফেলুন চিতল মাছের ভাপা। হলফ করে বলতে পারি, আর কোনওদিন অন্যভাবে রান্না করার কথা ভাবতেই পারবেন না।
কী কী লাগবে
চিতল মাছের পেটি-১ কিলো
দই-১২৫ গ্রাম বা ৪ টেবিল চামচ
সর্ষে-১ টেবিল চামচ
কাঁচালঙ্কা-৬টা
হলুদ-১ ইঞ্চি
সর্ষের তেল-৩ মাঝারি চামচ
নুন-পরিমান মতো
কীভাবে বানাবেন
চিতল মাছের পেটি ছাল বাদ দিয়ে ভাল করে ধুয়ে নিন। এবারে হলুদ, সর্ষে, কাঁচালঙ্কা, আদা একসঙ্গে বেটে নিয়ে তার সঙ্গে দই ও নুন মেখে মাছের গায়ে ভাল করে মাখিয়ে নিন। এরপর থালার ওপর মাছ সাজিয়ে তারওপর সর্ষের তেল ঢেলে কলাপাতা দিয়ে ঢাকা দিন। পাঁচশ গ্রাম ভাতের ফ্যান ঝেড়ে গরম ভাত কলাপাতার ওপর ঢেলে চাপা দিয়ে রাখুন। পনেরো মিনিট পর মাছ ভাপে সিদ্ধ হয়ে গেলে কলাপাতার ওপর থেকে ভাত সরিয়ে নিয়ে থালার মাঝখানে মাছ রেখে চারধারে গরম ভাত সাজিয়ে পরিবেশন করুন।