সুস্থ হৃদয় ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে নুনের গুণ

Last Updated: Monday, September 9, 2013 - 16:57

খাবারের অতিরিক্ত পরিমাণ নুন বিশেষত নুনের অন্যতম উপাদান সোডিয়াম উচ্চ রক্তচাপের জন্য অতন্ত্য ক্ষতিকর। এই তথ্য কমবেশী সকলেরই জানা। উচ্চ রক্তচাপ যুক্ত ব্যক্তির ক্ষেত্রে তাই খাবারের নুন অতন্ত্য পরিমিত রাখার নিধান দিতেন ডাক্তাররা। নুনের অপর উপাদান ক্লোরাইড নিয়ে এতদিন পর্যন্ত কিছুটা উপেক্ষিতই ছিল গবেষণা জগতে। বর্তমান এক গবেষণায় উঠে এসেছে রক্তে ক্লোরাইডের উপস্থিতির গুরুত্বপূর্ণ ভূমিকা।
গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের গবেষকদের গবেষণায় উঠে এসেছে হাইপার টেনশনের রোগীদের ক্ষেত্রে রক্তে কম পরিমাণ ক্লোরাইডের উপস্থিতি একটি স্বাধীন সূচক রূপে কাজ করে।
৩৫ বছর ও তার উর্দ্ধের ১৩,০০০ উচ্চ রক্তচাপ যুক্ত রোগীর উপর পরীক্ষা করে দেখা গেচগে রক্তে ক্লোরাইডের অতন্ত্য কম উপস্থিতি ২০% মৃত্যুর সম্ভাবনা বৃদ্ধি করে।
গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সায়েন্স ও কার্ডিওভাসকুলার বিভাগের ডঃ সন্দোশ পদ্মনাভন জানিয়েছেন সোডিয়াম রক্তচাপ বাড়ানোর ক্ষেত্রে মুখ্য খলনায়কের ভূমিকা পালন করলেও ক্লোরাইড কিন্তু নিশ্চুপ ভাবে বিপরীত কাজটি করে যায়।
পদ্মনাভন জানিয়েছেন এই গবেষণার ফলাফলের উপর ভিত্তি করে বদলে যাবে খাবারের নুনের পরিমাণ নিয়ে পূর্বের ধারণা। নুনের অপর উপাদান ক্লোরাইডের রক্তে বেশী পরিমাণ উপস্থিতি একক ভাবে কমিয়ে দেয় হৃদযন্ত্র বিকল হওয়ার সম্ভাবনা। কমিয়ে দেউ উচ্চ রক্তচাপ যুক্ত রোগীদের মৃত্যুর সম্ভাবনা।



First Published: Monday, September 9, 2013 - 16:57


comments powered by Disqus