চকোলেট মুজ

Last Updated: Friday, September 28, 2012 - 18:20

ফ্রান্সের অন্যতম সেরা ডেজার্ট চকোলেট মুজ। চকোলেট, ডিম ও ক্রিমের সঙ্গমে তৈরি মুজ মুখে দিলেই মিলিয়ে যায়। অন্যন্য ডেজার্টের তুলনায় হালকাও বেশ। বাড়িতে অতিথি এলে মেনকোর্সে ভারী কিছু বানালে ডেজার্টে রাখতেই পারেন হালকা মুজ। মেনকোর্সে দেশি খাবার থাকলে ডেজার্টে বিদেশি মুজ দিয়ে হয়ে যেতে পারে অসাধারণ এক ফিউশন ডিনার।
কী কী লাগবে

৫-৬ জনের জন্য
চকোলেট:- ২৫০ গ্রাম টুকরো করা
ব্র্যান্ডি:- ২ টেবিল চামচ
জল:- ৪ টেবিল চামচ
সাদা মাখন:- ৩০ গ্রাম কিউব
ডিম:- ৩টে বড় (কুসুম ও সাদা অংশ আলাদা করে রাখবেন)
ক্রিম অফ টার্টার:- ১/৪ চা চামচ
চিনি:- ৫৫ গ্রাম
ডাবল ক্রিম:- ১২৫ মিলি
কী ভাবে বানাবেন
একটি বড় পাত্রে চকোলেট, ব্র্যান্ডি ও জল একসঙ্গে দিয়ে ঢিমে আঁচে গলিয়ে নিন। স্মুদ না হওয়া পর্যন্ত ক্রমাগত নাড়তে থাকবেন। চকোলেটের মিশ্রণ আগুনে থেকে নামিয়ে গরম মিশ্রণের মধ্যেই সাদা বাটার মিশিয়ে ফেটিয়ে নিন। এরপর একটা একটা করে ডিমের কুসুম মিশিয়ে ফেটাতে থাকুন। পুরোপুরি মিশে গেলে মিশ্রণটি ঠান্ডা হতে দিন।
অন্যএকটি পরিষ্কার পাত্রে এগ ব্লেন্ডারে ডিমের সাদা অংশ গুলি ফেটিয়ে নিন। প্রথমে লো স্পিডে শুরু করে ধীরে ধীরে ব্লেন্ডারের স্পিড বাড়াতে থাকবেন। নরম হয়ে এলে ওপরে ক্রিম অফ টার্টার ছড়িয়ে দিন। চামচে করে করে আস্তে আস্তে চিনি মিশিয়ে এঁটে যাওয়া পর্যন্ত ব্লেন্ড করতে থাকুন। এবারে চকোলেট মিশ্রণের মধ্যে অর্ধেকটা ডিমের মিশ্রণ চামচে করে করে মিশিয়ে ফেটিয়ে দিন। বাকি ডিমের মিশ্রণ সরিয়ে রেখে দিন।
অন্য একটি পাত্রে ক্রিম ফেটিয়ে নিন। চকোলেট মিশ্রণের মধ্যে চামচে করে ক্রিম দিয়ে ওপরে বাকি ডিমের মিশ্রণটা দিয়ে দিন। এবারে একটি বড় চামচ দিয়ে কাট এন্ড ফোল্ড পদ্ধতিতে চকোলেট, ক্রিম ও ডিম মিশিয়ে দিন। ৫-৬ টি আলাদা আলাদা বাটিতে ঢেলে ফয়েল দিয়ে মুড়ে ফ্রিজে রেখে দিন। অন্তত ৩ ঘণ্টার ফ্রিজে রেখে চিলড সার্ভ করুন।



First Published: Friday, September 28, 2012 - 18:20


comments powered by Disqus