আধুনিক ইংরাজি ভাষার পৃথিবীতে `,`-এর মৃত্যুদণ্ডের দাবি তুললেন মার্কিনি শিক্ষাবিদ

Last Updated: Monday, February 10, 2014 - 14:10

`কমা`-এর মৃত্যু কি আসন্ন? লিখিত ইংরেজির এখনও পর্যন্ত অবিচ্ছেদ্য অংশ এই পুঁচকি পাঙ্কচুয়েশনকে তুলে দেওয়ার দাবি তুললেন এক শিক্ষাবিদ। তাঁর মতে `,`-কে তুলে দিলে ইংরেজি ভাষাটার বিশেষ ক্ষতিবৃদ্ধি হবে না।

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ও তূলনামূলক সাহিত্যের অধ্যাপক জন ম্যাকহোরতারের মতে `,`-কে তুলে দিলে আধুনিক মার্কিনি ইংরেজি টেক্সট-এর স্বচ্ছতায় কোনও পরিবর্তনই আসবে না।

ম্যাকহোরতারের মতে বর্তমান বিশ্বে ইন্টারনেট ব্যবহারকারী, এমনকি কোনও কোনও লেখকও নিজেদের খেয়ালখুশিমত পাঙ্কচুয়েশন ব্যবহার করেন। এই সংখ্যাটা ক্রমবর্ধমান। `,` থাকা বা না থাকা লেখার অক্ষরে মনের ভাব প্রকাশে বিশেষ কোনও পার্থক্য তৈরি করে না।

ম্যাকহোরতার দাবি করেছেন বেশিরভাগ ক্ষেত্রে `,` ব্যবহার অতন্ত্য কম করেন আমেরিকার বর্তমান লেখকরা। এতটাই কম যে তাকে টিকিয়ে রাখার কোনও মানেই হয় না।

ম্যাকহোরতার তাঁর বক্তব্যের স্বপক্ষে যুক্তি দিয়ে বলেছেন অক্সফোর্ড ইংরেজি অনুযায়ী উপান্ত্যের শেষে `,` ব্যবহৃত হয়। সেখানেও `,` উপস্থিতি চিহ্নটির অবলুপ্তির পথই নির্দেশ করে।

`` `,` ব্যবহারের কোনও বৈজ্ঞানিক ভিত্তি বা যুক্তি নেই। আমরা সকলেই খুব ভাল করে জানি কী ভাবে হাইড্রোজেন আর অক্সিজেনের মেলবন্ধনে জল তৈরি হয়।`,` ব্যবহার আসলে একটা ফ্যাশন সর্বস্ব নিয়মে পরিণত হয়েছে।``- মন্তব্য ম্যাকহোরতারের।



First Published: Monday, February 10, 2014 - 13:35


comments powered by Disqus