ঈশ্বর আছে নাকি নেই?

কেউ কেউ ঈশ্বরে বিশ্বাস করেন, আবার কেউ ঈশ্বরে বিশ্বাস করেন না। আসলে সত্যিই কি ঈশ্বর আছেন? এর উত্তর আমাদের কারও কাছে নেই। কারণ, ঈশ্বেরর থাকার স্বপক্ষে আমরা কেউই কোনও প্রমাণ দিতে পারব না। পৃথিবীতে যা ঘটে, তাকে অনেকে ঈশ্বরের কৃপা বলে মনে করেন। আবার অনেকেই একে কোনও শক্তি বলে ধরেন। এটা সবটাই বিশ্বাসের ওপর নির্ভর করে।

Updated By: Mar 30, 2016, 04:59 PM IST
ঈশ্বর আছে নাকি নেই?

ওয়েব ডেস্ক: কেউ কেউ ঈশ্বরে বিশ্বাস করেন, আবার কেউ ঈশ্বরে বিশ্বাস করেন না। আসলে সত্যিই কি ঈশ্বর আছেন? এর উত্তর আমাদের কারও কাছে নেই। কারণ, ঈশ্বেরর থাকার স্বপক্ষে আমরা কেউই কোনও প্রমাণ দিতে পারব না। পৃথিবীতে যা ঘটে, তাকে অনেকে ঈশ্বরের কৃপা বলে মনে করেন। আবার অনেকেই একে কোনও শক্তি বলে ধরেন। এটা সবটাই বিশ্বাসের ওপর নির্ভর করে।

প্রতিটা মানুষের চিন্তা করার ধরণ আলাদা আলাদা। তাই তাঁদের বিশ্বাসও একরকমের নয়। আর এর ওপরেই নির্ভর করে তাঁরা কী বিশ্বাস করবেন আর কী বিশ্বাস করবেন না। বিজ্ঞান আর বিশ্বাসের এই দ্বন্দ্ব চিরকাল চলছে আর চলবেও। তার মধ্যে কিছু প্রমাণিত আর কিছু এখনও বিশ্বাসের ওপর নির্ভরশীল।

পৃথিবীতে এমন কিছু সুপার ন্যাচারাল পাওয়ার রয়েছে যার ফলে অনেক অসম্ভব সম্ভবে পরিণত হয়ে যায়। এই সুপার ন্যাচারাল পাওয়ারকেই অনেকে ঈশ্বর বলে মনে করেন। প্রসঙ্গে এক অধ্যাপক জানিয়েছেন, আমরা কেউ আমাদের মস্তিষ্ক ছাড়া এক মুহূর্তের জন্যেও চলতে পারব না। তাই যতই আমরা বাস্তববাদী এবং বিজ্ঞানের ওপর নির্ভরশীল হই না কেন, আমাদের মাথা যা বলবে আমরা তাই করতে বাধ্য। তাই ঈশ্বর আছেন কি নেই, এই আলোচনা একেবারেই ভিত্তিহীন। এটা সম্পূর্ণভাবে বিশ্বাসের ব্যাপার।

.