ডেট স্টিকি ক্যারামেল পুডিং

Last Updated: Monday, December 24, 2012 - 20:57

ক্যারামেল সস গড়ানো ধোঁয়া ওঠা ডেট পুডিং ছাড়া ক্রিসমাসের খাবার টেবিল যেন কল্পনাই করা যায় না। খেজুর, ক্রিম আর ক্যারামেল সসের জিভে জল আনা সেই পুডিং বানিয়ে ফেলা যায় মাত্র কয়েক মিনিটের কসরতেই। জমাট বাঁধা অথচ তুলতুলে নরম, গরম পুডিংয়ের সেই স্বাদ চেখে দেখতে চোখ বুলিয়ে নিন নিচের রেসিপিতে।
কী কী লাগবে
শুকনো ফল (মেওয়া)- ১২৫ গ্রাম
ব্র্যান্ডি- আধ কাপ
খেজুর- দেড় কাপ
গরম জল- ১ কাপ
সোডা বাইকার্বনেট(খাওয়ার সোডা)- ১ চা চামচ
সাদা মাখন- ২০০ গ্রাম
ব্রাউন সুগার- ১ কাপ
ডিম- ৩টে
ময়দা- ২ কাপ
আদা বাটা- ১ চা চামচ
ক্রিম- সাজানোর জন্য
গলানো মাখন- গ্রিজ করার জন্য
ক্যারামেল সস বানানোর জন্য
ক্রিম- ৩০০ মিলি
ব্রাউন সুগার- ১ কাপ
টুকরো করা সাদা মাখন- ৫০ গ্রাম
আদা বাটা- আধ চা চামচ

কীভাবে বানাবেন- একটা বাটিতে ব্র্যান্ডির সঙ্গে শুকনো ফল মিশিয়ে বাটি প্লাস্টিক দিয়ে আটকে সারা রাত রেখে দিন। অন্য একটা বাটিতে জলের মধ্যে সোডাবাইকার্নেট দিয়ে খেজুর ভিজিয়ে ২০ মিনিট রেখে দিন।
এবারে ওভেন ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করুন। একটা ২লিটারের পুডিং বেসিন মাখন দিয়ে গ্রিজ করে বেকিং পাউডার ছড়িয়ে দিন। একটা বাটিতে মাখন ও ব্রাউন সুগার একসঙ্গে মিহি করে ফেটিয়ে নিন। একটা একটা করে ডিম দিয়ে আস্তে আস্তে ফেটিয়ে মিশিয়ে নিন। মিশ্রণের মধ্যে ফল মেশানো ব্র্যান্ডি, খেজুরের মিশ্রণ, ময়দা ও আদা বাটা দিয়ে ভাল করে ফেটিয়ে মিশিয়ে নিন। চামচে করে আস্তে আস্তে তুলে মিশ্রণ গ্রিজ করে রাখা পুডিং বেসিনে ঢালুন। ওভেনে এক ঘণ্টা ২০ মিনিট পুডিং বেক করুন। বেক হয়ে গেলে বার করে নিয়ে ঠান্ডা করে রাখুন।
ক্যারামেল সস- একটা ডেকচিতে ক্রিম, চিনি, মাখন ও আদা বাটা দিয়ে মাঝারি আঁচে উনুনে বসান। ক্রমাগত নাড়তে থাকবেন। মিনিট ২ পর আঁচ কমিয়ে আরও ৫ মিনিট আগুনে রেখে নামিয়ে নিন।
পুডিং বেসিন থেকে পুডিং একটা চ্যাটানো প্লেটে ঢেলে উপরে ক্যারামেল সস ও ঘন ক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।



First Published: Monday, December 24, 2012 - 20:57


comments powered by Disqus