অফিসের অযৌক্তিক চাহিদা ভারতীয় কর্মীদের ৬ ঘণ্টারও কম ঘুমোতে বাধ্য করছে: তথ্য

অতিরিক্ত কাজের চাপ, সঙ্গে রয়েছে আকাশ ছোঁয়া টার্গেট। আর তার ফলে শিকেয় উঠেছে কর্মচারীদের ঘুম। ঝাঁ চকচকে বড় বড় অফিস। আর সেই অফিসের কাজের চাপে ৫৬ শতাংশ ভারতীয় কর্মী দিনে ৬ ঘণ্টাও ঘুমোতে পারেন না। অন্তত অ্যাসোচ্যাম হেল্থকেয়ার কমিটির তথ্যে এমনটাই বলা হয়েছে।

Jhumur Das Jhumur Das | Updated: Feb 27, 2018, 04:27 PM IST
অফিসের অযৌক্তিক চাহিদা ভারতীয় কর্মীদের ৬ ঘণ্টারও কম ঘুমোতে বাধ্য করছে: তথ্য

নিজস্ব প্রতিবেদন: অতিরিক্ত কাজের চাপ, সঙ্গে রয়েছে আকাশ ছোঁয়া টার্গেট। আর তার ফলে শিকেয় উঠেছে কর্মচারীদের ঘুম। ঝাঁ চকচকে বড় বড় অফিস। আর সেই অফিসের কাজের চাপে ৫৬ শতাংশ ভারতীয় কর্মী দিনে ৬ ঘণ্টাও ঘুমোতে পারেন না। অন্তত অ্যাসোচ্যাম হেল্থকেয়ার কমিটির তথ্যে এমনটাই বলা হয়েছে।

আরও পড়ুন : ড্যামেজের হাত থেকে কীভাবে চুল বাঁচাবেন? জেনে নিন

তথ্যে বলা হচ্ছে, ‘অফিসগুলোতে অযৌক্তিক এবং অবাস্তব টার্গেটের কারণে কর্মীদের ঘুম কম হচ্ছে। তাঁরা বিষন্নতায় ভুগছেন। ফলে কর্মীদের মধ্যে অতিরিক্ত পরিমানে ক্লান্তি, শারীরিক অস্বস্তি, মানসিক চাপ এবং কর্মক্ষমতা ক্ষয় দেখা দিচ্ছে। এই সমস্ত শারীরিক সমস্যার কারণে বাড়ছে ডায়াবিটিস, ইউরিক অ্যাসিড, উচ্চ রক্তচাপ, ওবেসিটি, উচ্চ কোলেস্টেরলের মাত্রা।’

অ্যাসোচ্যাম হেল্থকেয়ার কমিটির তথ্যে আরও জানানো হচ্ছে, অফিসের এই অযৌক্তিক এবং অবাস্তব চাপের কারণে কর্মীদের মধ্যে হৃদরোগ, হাঁপানি, আর্থরাইটিস, ঘাড়ের ব্যথা, স্পন্ডিলোসিস, অনিদ্রার মাত্রা ক্রমশ বাড়ছে। আর এর ফলে তাঁদের মধ্যে বাড়ছে মৃত্যুর সম্ভাবনাও।

আরও পড়ুন : রং খেলার সময় কীভাবে ত্বকের রক্ষা করবেন জেনে নিন